Main Menu

সুরসম্রাটের ওপর মানে, জাতীয় চেতনার ওপর আঘাত :: শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী

+100%-

b67a28d0bb5ce3d62f3947f3da205352ডেস্ক ২৪:: সুরসম্রাট আলাউদ্দিন খাঁ ছিলেন সঙ্গীত সাধক। তার স্মৃতিবিজড়িত সংগীত যন্ত্রের ওপর কেন হামলা হবে; তা আমাদের ভাবিয়ে তোলে। এটি আসলে তুচ্ছ কোনো ঘটনা নয়। এটি আমাদের জাতীয় চেতনার ওপর আঘাত, স্বাধীনতার ওপর আঘাত, আমাদের মর্যাদার ওপর আঘাত। আমরা চাই এখানে আঘাতকারীদের বিচার হোক।

রোববার সকাল সাড়ে ১১টায় ব্রাহ্মণবাড়িয়ার সুরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ সঙ্গীতাঙ্গনের ক্ষতিগ্রস্ত বিভিন্ন কক্ষ, জাদুঘর ঘুরে দেখে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকী এসব কথা বলেন।

তিনি বলেন, ওস্তাদ আলাউদ্দিন খাঁ আমাদের বাঙালি জাতির গৌরব। তিনি ভারতীয় শাস্ত্রীয় সংগীতের তৃতীয় ধারার মহানায়ক। তার স্মৃতিবিজড়িত সংগীতাঙ্গনের যন্ত্রগুলো তো আর ফিরে পাওয়া যাবে না। তাই আমাদের সংস্কৃতির ওপর আঘাতকারীকে চিহ্নিত করে বিচারের কাঠগড়ায় আনতে হবে।

সহিংসতার ঘটনায় ব্রাহ্মণবাড়িয়ার ক্ষতিগ্রস্ত শিল্পকলা একাডেমীসহ বিভিন্ন সাংস্কৃতিক প্রতিষ্ঠান পরিদর্শন করেন। এ সময় তার সঙ্গে ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মশিউর রহমান, জেলা প্রশাসক ডক্টর মোহাম্মদ মোশাররফ হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার প্রমুখ।

পরে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে স্থানীয় সংস্কৃতিকর্মীদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কবি জয়দুল হোসেন, অধ্যাপক মানবর্ধন পাল, শিল্পী ও সাংবাদিক পীযূষ কান্তি আচার্য, আবদুল মান্নান সরকার প্রমুখ।

উল্লেখ্য, তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ব্রাহ্মণবাড়িয়া শহরে পুলিশ, ছাত্রলীগ ও মাদরাসা ছাত্রদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এতে মাদরাসা ছাত্র মো. মাসুদুর রহমান নিহত হয়। পরদিন সকালে মাসুদের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ার পর মাদরাসা শিক্ষার্থীরা বিক্ষোভে ফেটে পড়ে। কয়েকশ মাদারাসা ছাত্র শহরের টিএ রোড, কুমারশীলের মোড়, লোকনাথ ট্যাঙ্কের পাড়সহ বেশ কয়েকটি স্থানে অবরোধ করে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে।

এ সময় জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমপ্লেক্সের ব্যাংক এশিয়া, জেলা শিল্পকলা একাডেমী, জেলা আওয়ামী লীগ অফিস, প্রশিকা মানবিক উন্নয়ন কেন্দ্র এবং সুরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ সংগীতাঙ্গনে ভাঙচুর ও আগুন দেয় বিক্ষুব্ধরা। এ সময় তারা ওস্তাদ আলাউদ্দিন খাঁর স্মৃতি বিজড়িত সংগীত যন্ত্র পুড়িয়ে দেয়।






Shares