Main Menu

ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার নির্বাচন ২৮ ফেব্রুয়ারি, ভোট ইভিএমে

+100%-

পঞ্চম ধাপে ৩১টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৮ ফেব্রুয়ারী ব্রাহ্মণবাড়িয়াসহ সারাদেশের ৩১টি পৌরসভায় ভোট হবে। সবগুলো পৌরসভাতেই ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ভোট নেওয়া হবে।

এই ধাপের নির্বাচনে অংশ নিতে আগ্রহীদের জন্য মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ আগামী ২ ফেব্রুয়ারি। নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ৪ ফেব্রুয়ারি। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৯ ফেব্রুয়ারি।

সোমবার সন্ধ্যায় (১৯ জানুয়ারি) পঞ্চম ধাপের পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসির সিনিয়র সচিব মো. আলমগীর।

বর্তমানে দেশে ৩২৯টি পৌরসভা রয়েছে। গত ২২ নভেম্বর ঘোষিত তফসিল অনুযায়ী গত ২৮ ডিসেম্বর প্রথম ধাপে ২৫টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই ধাপে ৬৫ দশমিক ৬ শতাংশ ভোট পড়ে। এরপর গত ২ ডিসেম্বর দ্বিতীয় ধাপে ৬১টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী গত ১৬ জানুয়ারি এই ধাপে ৬০টি পৌরসভায় ভোট হয়। এর মধ্যে ২৮টি পৌরসভায় ইভিএম ও ৩০টি পৌরসভায় ব্যালটের মাধ্যমে ভোট নেওয়া হয়। দ্বিতীয় ধাপের নির্বাচনে ভোট পড়ে ৬১ দশমিক ৯ শতাংশ।

এছাড়াও গত ১৪ ডিসেম্বর ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ জানুয়ারি তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভায় নির্বাচন হবে। আর গত ৩ জানুয়ারি চতুর্থ ধাপের পৌর নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী এই ধাপে ৫৬টি পৌরসভায় আগামী ১৪ ফেব্রুয়ারি ভোট নেওয়া হবে।

সবশেষ আজ ১৯ জানুয়ারি পঞ্চম ধাপের ৩১টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করা হলো। এ নিয়ে পাঁচ ধাপে ২৩৭টি পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা হলো। ধাপে ধাপে বাকি পৌরসভাগুলোর নির্বাচনের তফসিলও ঘোষণা করবে নির্বাচন কমিশন।






Shares