Main Menu

নারীদের উন্নয়ন বাস্তবায়নে দরকার সবার উচ্চ শিক্ষা গ্রহন-ড. আশরাফুল আলম

+100%-

প্রেস বিজ্ঞপ্তি:: ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ড. আশরাফুল আলম বলেছেন, আলোচনা না হলে কোন উন্নয়ন নীতিমালাই বাস্তবায়নের আওতায় আসেনা। দেশের পিছিয়ে পড়া শ্রেনীর জনগোষ্ঠীর আওতায় রয়েছে নারীরা। এই শ্রেনীর উন্নয়নের লক্ষ্যেই নারী উন্নয়ন নীতিমালা করা হয়েছে তাই নারী উন্নয়ন নীতিমালা নামটি হয়েছে যথোপযুক্ত আর সামাজিক পর্যায়ে চলমান মানসিকতার পরিবর্তন ঘটিয়ে নারীদের কার্যকর উন্নয়ন বাস্তবায়নের জন্য দরকার সবার জন্য শিক্ষা গ্রহন এবং নারী পুরুষ সবাইকে পর্যাপ্ত পরিমান শিক্ষায় উৎসাহিত করা উদ্বুদ্ধ হওয়া।
তিনি আরও বলেন, এটা হওয়া উচিৎ ছিল মানব উন্নয়ন নীতিমালা। কিন্তু যেহেতু সামাজিক ভাবে নারীরা অবহেলিত পিছিয়ে পড়া শ্রেনীর অন্তর্ভুক্ত সে কারণেই নারী উন্নয়ন নীতিমালা করাহয়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, সুযোগের অভাবে যে কাজগুলো পুরুষদের করা সম্ভব হয়না সেই কাজগুলোর দায়িত্ব নারীদের নিতে হবে। তাদেরকে সম্পদের সমান ভাগ দিতে হবে। আমাদের মানসিকতার পরিবর্তন ঘটিয়ে পারিবারিক ভাবে নারীর ন্যায্য পাওনা অধিকার দেয়া নিশ্চিত করতে হবে। এই বিষয়ে নিজেরা উদ্বুদ্ধ হওয়ার পাশাপাশি সমাজের সবাইকে সচেতন করতে হবে আর তা হলেই যথাযথভাবে নারী উন্নয়ন এবং নারীর সম অধিকার নিশ্চিত হবে।
এডাব ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার উদ্যোগে ২১ জানুয়ারী বুধবার সকালে শরিফপুরে অবস্থিত ওয়্যারবী ডেভেলপমেন্ট ফাউন্ডেশন, অভিবাসী তথ্য সহায়তা কেন্দ্রের মিলনায়তনে “জাতীয় নারী উন্নয়ন নীতি ২০১১ ও জাতীয় শিক্ষানীতি ২০১০ সম্পর্কে অবহিতকরণ এবং দ্রুত বাস্তবায়ন” বিষয়ক সেমিনারে উদ্বোধন পর্বে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রধান অতিথির বক্তব্যে সমাজের সকলের উদ্দেশ্যে এ কথাগুলো বলেন।
এডাব ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখা সভাপতি শরীফ উদ্দিন মোল্লার সভাপতিত্বে ও স্বপ্ন দেখতে শিখি (স্বদেশি) এর নির্বাহী পরিচালক সৈয়দ আজিজুর রহমানের সঞ্চালনায় সেমিনারে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান আলহাজ্ব নুরে আলম ছিদ্দিকী, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মাহবুব আলম, পৌরসভার ১,২,ও ৪ নং সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর হোসনে আরা বেগম। উক্ত সেমিনারে বিষয় ভিত্তিক প্রবন্ধ উপস্থাপন করেন ওয়্যারবীর শাখা ব্যাবস্থাপক রুপেশ চন্দ্র পাল। প্রতিপাদ্য বিষয়ে ও এডাবের কার্যক্রম সম্পর্কে আলোচনায় অংশ নেন অধ্যাপক কৃপাল নারায়ন চৌধুরী, এডাব সিলেট ব্রাহ্মণবাড়িয়া ও কিশোরগঞ্জ অঞ্চলের সমন্বয়কারী বাবুল আখতার, জেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক মোঃ লোকমান হোসেন, বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি জুম্মান আজিজ ইমা, এডাব এর সহসভাপতি রাজিয়া সুলতানা, ভরসা নির্বাহী পরিচালক আলমগীর তালুকদার, দৈনিক আজকের ব্রাহ্মণবাড়িয়ার বার্তা সম্পাদক মোঃ আবুল হাসনাত অপু। সেমিনারে ইসা সমাজ কল্যান সংস্থার নির্বাহী পরিচালক এসসি তাপসি রায়, র‌্যাপ এর নির্বাহী পরিচালক আশিকুর রহমান, সমাজ প্রগতি সংস্থার নির্বাহী পরিচালক শফিউল আলম, উপলব্দি সমাজ কল্যান সমিতির নির্বাহী পরিচালক শরিফউদ্দিন, ব্রাহ্মণবাড়িয়া অভিবাসী পরিবার কল্যান সমিতির সভাপতি আলহাজ্ব ছিদ্দিকুর রহমান, চেনজ এর তাহমিনা হকসহ বিভিন্ন এনজিও কর্মকর্তা, শিক্ষক, সাংবাদিক, সুশিল সমাজ, কলেজ ছাত্রীসহ মোট ৩০ জন অংশ নেন।






Shares