Main Menu

শূকর নোংরা প্রাণী- এ ধারণাটি কতটা সঠিক?

+100%-

nigarশূকর আমাদের জানামতে একটি নোংরা প্রাণী। এবং এটি দেখতেও খানিকটা বিচ্ছিরি। তাই শূকর সম্পর্কে বেশীরভাগ মানুষই নেতিবাচক ধারণা পোষণ করে থাকেন। এ প্রাণীটি সম্পর্কে আমরা অনেক ভুল ধারণা পোষণ করে থাকি, যা আদৌ সত্য নয়।
এবার চলুন দেখা যাক, শূকর সম্পর্কে প্রকৃতি কি বলে অর্থ্যাৎ বিজ্ঞান আমাদের কি তথ্য দেয়। আমি যদি বলি শূকর হচ্ছে এমন এক প্রজাতির প্রাণী, যা পরিষ্কার-পরিচ্ছন্ন জীবন যাপন করতে খুবই পছন্দ করে, তাহলে আপনি নিশ্চয়ই লাফিয়ে ওঠে বলবেন, ‘একি! এতো রাতকে দিন বলে দাবি করার মত সমান কথা।‘ তাহলে আমি বলব, তটস্থ না হয়ে একটু আরাম করে বসুন। আগে বিজ্ঞান কি বলে তার পুরোটা শুনে নিন।
মানুষের শরীরের তাপমাত্রা হচ্ছে ৯৮.৬ ডিগ্রী ফারেনহাইট। এ তাপমাত্রা বেড়ে গেলে আমরা জ্বরে আক্রান্ত হই। কিন্তু সাধারণত যখন আমাদের শরীরে গরম অনুভূত হয় বা তাপমাত্রা বেড়ে যায়, তখন ঘামের গ্রন্থি দিয়ে ঘাম বেরিয়ে এসে আমাদের শরীরের তাপমাত্রাকে স্থির রাখে। ঘাম নামক তরল পদার্থ এভাবেই আমাদের শরীরের তাপমাত্রা বজায় রাখে। ঘাম হচ্ছে এমন এক ধরণের তরল পদার্থ, যার মধ্যে লবণ ও অ্যামিনো এসিড থাকে। এজন্যই লবণ যারা অতিরিক্ত খায়, তাদের ঘাম হয় বেশী। কারণ, লবণ শরীরের তাপমাত্রা বাড়িয়ে দেয়। শরীর থেকে ঘাম নিঃসৃত হবার পরে তা বাষ্পায়িত হয়ে বাতাসে মিশে যায় আর আমাদের শরীরও তাপমাত্রা হারিয়ে শীতল হয়ে যায়। এভাবেই ঘাম নিঃসরণের মাধ্যমে মানবদেহের তাপমাত্রার ভারসাম্য বজায় থাকে। কিন্তু যদি আমাদের শরীরে ঘামের গ্রন্থি না থাকত, কিংবা খুব কম থাকত, তাহলে ব্যাপারটা কি দাঁড়াতো? আপনি গরম অনুভব করছেন, অথচ ঘাম হচ্ছেনা, ব্যাপারটা ভেবেই আপনি নিশ্চয়ই ভয়ে ঘামতে শুরু করেছেন? কারণ, ঘামতে না পারলে আপনার শরীরের তাপমাত্রা ক্রমাগত বাড়তে থাকবে। এবং এই প্রক্রিয়া চলতে থাকলে আপনি এক সময় বাধ্য হয়ে গিয়ে ঝাঁপিয়ে পড়বেন আশেপাশে থাকা কোনও ডোবায়, খালে-বিলে কিংবা নদীতে এবং আপনি ততক্ষণই থাকবেন যতক্ষণ পর্যন্ত না আপনি শীতলতা অনুভব করছেন। শুকরের সমস্যা হচ্ছে এটাই। তাদের ঘামের গ্রন্থি খুবই কম কিংবা নেই বললেই চলে। আর যেগুলোও আছে, সেগুলো পর্যাপ্ত নয় এবং তা দিয়ে ঘাম ঠিকমতো নিঃসৃত হতে পারেনা। আর তাই গরম অঞ্চলে শুকরকে সবসময়ই গড়াগড়ি খেতে হয় কাদামাটিতে কিংবা ডোবায়। ফলস্বরূপ শুকরের গায়ে সবসময় কাদামাটি লেগেই থাকে। আর তাছাড়া খালি পানির চেয়ে তারা কাদা-পানিতেই থাকতে বেশী পছন্দ করে। কারণ, তাদের শরীরে কাদা মাখানো থাকলে সেটা সূর্য রশ্মির তেজ থেকে তাদের চামড়াকে রক্ষা করে। তাই কাদা এবং পানি- এই দু’টো জিনিস শুকুরকে বাধ্য হয়ে বেছে নিতে হয়। এবং এটা তাদের কোনও ধরণের খামখেয়ালীপনা নয়, বরং প্রকৃতিই তাদের এমন জীবন-যাপনের জন্য দায়ী।
তাহলে ব্যাপারটা দাঁড়াচ্ছে যে, শূকরের শরীরে ঘর্মগ্রন্থি না থাকায় গরমের হাত থেকে বাঁচার জন্য এরা ঠান্ডা কাদামাটিতে গিয়ে শরীর ঠান্ডা না হওয়া পর্যন্ত গড়াগড়ি খায়। কিন্তু যদি শূকরকে ঠান্ডা জায়গায় রাখা হয়, তাহলে কি শূকর পরিষ্কার-পরিচ্ছন্ন জীবন বেছে নেবে? হ্যাঁ। আসলেই তাই। শূকরকে যদি আপনি ঠান্ডা এলাকায় রেখে গোসলের সময় যদি ঠান্ডা পানি দিয়ে গোসল করিয়ে তাকে একটি পরিষ্কার খামার ঘরে থাকতে দেন, খেতে দেন, তাহলে আপনি অবাক হয়ে দেখবেন যে, শূকর নিজের ঘরকে পরিষ্কার রাখতে খুবই ভালোবাসে! সে যেখানে ঘুমাবে এবং খাওয়া-দাওয়া করবে, কোনোভাবেই সেই জায়গাটাকে সে নোংরা হতে দেবেনা। এ ব্যাপারে সে খুবই সতর্ক। আর তাই শূকরকে বলা হয় পৃথিবীর মধ্যে সবচাইতে পরিচ্ছন্ন জীবন-যাপন পছন্দকারী প্রাণী। শুধু তাই নয়। পশুবিজ্ঞানীরা গবেষণা করে দেখেছেন যে, শূকর অন্যান্য পোষা প্রাণীর থেকে আসলে অনেক বেশী বুদ্ধিমান! তারা দাবি করেছেন যে, ঠিকমতো শূকরকে প্রশিক্ষণ দেওয়া হলে সেটি বুদ্ধিমত্তায় কুকুর ও বিড়ালকে অনেক পেছনে ফেলে দেবে।
প্রত্যেকটি প্রাণীই আসলে প্রকৃতির একেকটি অবিচ্ছেদ্য অঙ্গ। প্রকৃতিগতভাবেই তারা নিজেরা নিজেদের দেহের সাথে মানানসই জীবনযাপনের পদ্ধতি বেছে নেয়। তাই তাদেরকে কিংবা তাদের জীবনযাপনের পদ্ধতিকে না বুঝে ঘৃণা করবেন না।