Main Menu

ই-সার্ভিসের আওতায় আসছে উপজেলার সরকারি অফিস

+100%-

ডেস্ক ২৪ :দেশের উপজেলা পর্যায়ে সরকারি অফিসকে পাবলিক নেটওয়ার্কের আওতায় (ই-সার্ভিস) আনা হচ্ছে। এ জন্য ১ হাজার ৮৬ কোটি টাকার একটি প্রস্তাব অনুমোদন করেছে সরকার। চায়না এক্সিম ব্যাংকের অর্থায়নে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ‘ডেভেলপমেন্ট অব ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্নমেন্ট ফেস-২ (ইনফো-সরকার)’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে এ কাজ বাস্তবায়ন করা হবে।

চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং করপোরেশন প্রকল্পটি বাস্তবায়ন করবে। এছাড়া দেশের ৩৩টি আঞ্চলিক অফিস থেকে মেশিন রিডেবল পাসপোর্ট প্রদানের লক্ষ্যে প্রয়োজনীয় যন্ত্রপাতি ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ প্রকল্প প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব নুরুল করিম সাংবাদিকদের এসব তথ্য জানান। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব বলেন, এ প্রকল্পের অধীনে প্রতি উপজেলায় গড়ে ৩০টি সরকারি অফিস, প্রতি জেলায় ৫৫টি সরকারি অফিস একটি নেটওয়ার্কে যুক্ত হবে এবং ইন্টারনেট সংযোগ পাবে। এছাড়া ৪২১টি উপজেলার নির্বাহী অফিসারের কার্যালয়সহ ৮০০ পয়েন্টে ভিডিও কনফারেন্সিং ব্যবস্থা স্থাপিত হবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে পানি উন্নয়ন বোর্ডের অধীনে পাবনা জেলার সুজানগর উপজেলার গজনার বিলের সংযোগ নদী খনন, সেচ সুবিধা উন্নয়ন ও মত্স্যচাষ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৭২ কোটি ৫৪ লাখ টাকা। কাজটি করবে সেনাবাহিনী পরিচালিত বাংলাদেশ ডিজেল প্লান্ট (বিডিপি) লিমিটেড। এছাড়া পানি উন্নয়ন বোর্ডের অধীনে ‘ক্যাপিটাল (পাইলট) ড্রেজিং অব রিভার সিস্টেম ইন বাংলাদেশ’ প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এর মাধ্যমে যমুনা নদীর ড্রেজিং কাজ করা হবে। তার আগে এর কাজ করেছিল মেসার্স চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড।

তবে দ্বিতীয় বছরের জন্যও একই প্রতিষ্ঠানকে কাজ দেওয়া হয়েছে রক্ষণাবেক্ষণের জন্য। এতে ব্যয় হবে ৪৭ কোটি ৩৪ লাখ টাকা। এর বাইরে আরও তিনটি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে। এগুলো হল ৩৩টি আঞ্চলিক পাসপোর্ট অফিসের জন্য মেশিন রিডেবল পাসপোর্টের যন্ত্রপাতি ক্রয়। এতে ব্যয় হবে ১৩৬ কোটি ৫২ লাখ টাকা। এছাড়া আড়িয়াল খাঁ ও কোচা নদীর ওপর পিসি গার্ডার ব্রিজ নির্মাণ প্রকল্পও অনুমোদন দেওয়া হয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares