Main Menu

স্যাটেলাইটের মাধ্যমে বিনামূল্যে ইন্টারনেট

+100%-

internet org

পৃথিবীর বিভিন্ন প্রান্তে বিনামূল্যে ইন্টারনেট পৌঁছে দেওয়ার স্বপ্ন নিয়ে ‘ইন্টারনেট ডট অর্গ’ নামে প্রতিষ্ঠানটি শুরু করেছিলেন ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ। সেই স্বপ্ন বাস্তবায়নে এগিয়ে চলছেন জাকারবার্গ। এবার স্যাটেলাইটের মাধ্যমে আফ্রিকা মহাদেশে বিনামূল্যে ইন্টারনেট পৌঁছে দিতে চান তিনি।

অনুন্নত ও উন্নয়নশীল দেশের মানুষরা যেমন প্রাথমিক ইন্টারনেট সেবা থেকে বঞ্চিত না হয়, তার জন্য এ উদ্যোগ। আর সে জন্য ফ্রান্সভিত্তিক স্যাটেলাইট অপারেটর ইউটেলসাটের সঙ্গে যৌথভাবে কাজ করবে তারা। সোমবার ইউটেলসাটের এক বিবৃতিতে বলা হয়েছে, আমোস-৬ স্যাটেলাইটের মাধ্যমে আফ্রিকার বিভিন্ন দেশে ইন্টারনেট সেবা পৌঁছে দেবে তারা।

এ কর্মসূচির জন্য ফেসবুক ও ইউটেলসাট মিলে ইসরায়েলের স্যাটেলাইট অপারেটর স্পেসকম-এর সঙ্গে কয়েক বছর মেয়াদি একটি চুক্তি স্বাক্ষর করেছে। স্পেসকম ব্রডব্যান্ড সংযোগের মাধ্যমে ইন্টারনেট সেবা পৌঁছে দেওয়ার জন্য মাঠ পর্যায়ে কাজ করবে। ২০১৬ সালের মাঝামাঝি ইন্টারনেট সুবিধা পাবেন সাবসাহারা অঞ্চলের বাসিন্দারা। এ খবর জানিয়েছে তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল।

ইন্টারনেট ডট অর্গ-এর ভাইস প্রেসিডেন্ট ক্রিস ড্যানিয়েলস এক বিবৃতিতে জানিয়েছেন, ‘বিশ্বের সব প্রান্তের জনগণকে ইন্টারনেটের সঙ্গে যুক্ত করার লক্ষ্য নিয়ে কাজ করছি আমরা। এবং আমরা বিশ্বাস করি, স্যাটেলাইটের মাধ্যমে এ কাজ দ্রুত করা যাবে।’

২০১৩ সালে যাত্রা শুরু করে ইন্টারনেট ডট অর্গ। বর্তমানে আফ্রিকার কয়েকটি দেশে এই সেবা চালু করেছে ফেসবুক। এসব দেশের মধ্যে রয়েছে ঘানা, জাম্বিয়া, সেনেগাল, দক্ষিণ আফ্রিকা, মালাওয়ি, কেনিয়া ও তানজানিয়া।



(পরের সংবাদ) »



Shares