Main Menu

অদৃশ্য হওয়ার পোশাক আবিষ্কার

+100%-

ডেস্ক : সিনেমা বা কল্পকাহিনীতে হরহামেশায় দেখতে পাবেন অদৃশ্য হওয়ার কাপড়। গায়ে দিলেন বাস সবার কাছে থেকে অদৃশ্য হয়ে গেলেন। কিন্তু বাস্তবে এমন কোন কাপড় নেই। তবে নতুন এক গবেষণার ফলাফল এই আভাস দিচ্ছে, বাস্তবে সত্যিই এমন পোশাকের সন্ধান মেলার সময়টা হয়তো খুব বেশি দূরে নয়।

শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সেরে এক প্রতিবেদনে জানানো হয়, বিজ্ঞানীরা দাবি করেন, তাঁরা সফলভাবে অতি পাতলা একধরনের আলখাল্লা উদ্ভাবন করেছেন, যা আণবীক্ষণিক আয়তাকার সোনার ব্লক দিয়ে তৈরি।

গবেষক দলে থাকা ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও ইউএস ডিপার্টমেন্ট অব এনার্জিস লরেন্স বার্কলে ন্যাশনাল ল্যাবরেটরির পরিচালক জিয়াং ঝাং বলেন, অদৃশ্য হওয়ার এই পোশাকটি বাস্তবে ব্যবহার করতে ৫ থেকে ১০ বছর সময় লাগতে পারে। এ নিয়ে আরও কাজ করতে হবে।

বিজ্ঞানীদের দাবি, এটা অনেকটা ত্বকের মতো। এই আলখাল্লা কোনো বস্তুর ওপর রাখলে সেটা আর দৃশ্যমান থাকে না। কোনো ধরনের আলোই ৮০ ন্যানোমিটার পুরুত্বের এই পোশাকটির অস্তিত্ব শনাক্ত করতে পারবে না বলে দাবি করেছেন তাঁরা।

গবেষকেরা বলছেন, অদৃশ্য হওয়ার এই পোশাকটি পরীক্ষামূলকভাবে তৈরি করা হয়েছে। পরবর্তী সময়ে এই পোশাক দিয়ে অনেক বড় জিনিসও অদৃশ্য করে রাখা সম্ভব হতে পারে। তখন এটি সামরিকক্ষেত্রসহ নানা কাজে ব্যবহার করা সম্ভব হবে।

গবেষক দলের প্রধান পেন স্টেট বিশ্ববিদ্যালয়ের তড়িৎ প্রকৌশল বিভাগের অধ্যাপক জিংজি নি বলেন, ‘ঘটনা হচ্ছে, আমরা যখন বাঁকা একটা জিনিসকে চেটাল দেখাতে সক্ষম হয়েছি, তাহলে চেটাল জিনিসকেও বাঁকা দেখাতে পারব। এই প্রযুক্তি শেষতক আমাদের বড় কোনো সামরিক যান বা সেনাকে ‘অদৃশ্য’ করে রাখার পর্যায়ে নিয়ে যাবে।’



« (পূর্বের সংবাদ)



Shares