Main Menu

ছাত্র রাজনীতির সোনালী ফসল মোঃ আঃ আউয়াল খান

+100%-

alamনূরে আলম সিদ্দিকী :: আশির দশকের মাঝা মাঝি সময়, স্বৈরাচারী এরশাদ বিরোধী আন্দোলনে তখন উত্তাল সারাদেশ। ঢাকা কলেজ ছাত্র দলের তখন উদীয়মান ছাত্র নেতা মোঃ আঃ আউয়াল খান, সাবেক এই ছাত্র নেতার জন্ম ১৯৬৮ সালে কুমিল্লা জেলার দেবিদ্ধার উপজেলার কাশারী খোলা গ্রামে।

এরপর প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা জীবন কাটে ঢাকাতেই। উচ্চ মাধ্যমিকে ভর্তি হন ১৯৮৩-১৯৮৪ সেশনে ঢাকা কলেজে ঐ সময়ই সরাসরি ছাত্র দলের রাজনীতির সাথে জড়িয়ে পরেন। প্রথম থেকেই এরশাদ বিরোধী আন্দোলনে রাজ পথে মিছিল মিটিং এ অংশ গ্রহন করে। স্বৈরাচারী এরশাদ বিরোধী আন্দোলন রাজ পথে জোড়দারের কারণে ৯০ সালে ফেব্র“য়ারীতে ছাত্র দল কেন্দ্রীয় নেতাদের সঙ্গে গ্রেফতার হন মোঃ আঃ আউয়াল খান ও প্রায় ৬ মাস পর কারাগার থেকে মুক্তি পান। ৯১-৯২ শিক্ষা বর্ষে তিনি ঢাকা কলেজ ছাত্র সংসদের জিএস নির্বাচিত হন। ৯৩-৯৫ পর্যন্ত ঢাকা কলেজ ছাত্র দলের সভাপতির দায়িত্ব পালন করেন। পিন্টু- নীরব কমিটির ঢাকা মহানগর ছাত্র দলের সহ সভাপতি ছিলেন। মিলন-আলম কেন্দ্রীয় কমিটির সহ দপ্তর সম্পাদকের দায়িত্ব পালন করেন। সোহেল- পিন্টু কমিটির সহ সম্পাদকের দায়িত্ব পালন করেন। পিন্টু-লাল্টু কমিটির সহ-সভাপতি দায়িত্ব পালন করেন। বুলু- আলাল যুবদল কেন্দ্রীয় কমিটির সহ দপ্তর সম্পাদকের দায়িত্ব পালন করেন।

তারপর রাজনীতি থেকে ছিটকে পরেন। সমসাময়িক সকলেই বিএনপি ৫ম জাতীয় সম্মেলনের পর কেন্দ্রীয় কমিটিতে চলে গেলেও তার স্থান হয়নি। ২০০৮ সালে জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা ০৪ (দেবিদ্ধার) আসন থেকে মনোনয়ন চেয়ে পান নি।

পরবর্তী কালে তিনি দেবিদ্ধারে রাজনীতিতে সর্ক্রিয় থাকেন এরই মধ্যে জাতীয়তাবাদী মৎস্যজীবি দলের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হয়ে জাতীয় রাজনীতিতে সক্রিয় থাকেন এবং আন্দোলন সংগ্রামে উল্লেখ যোগ্য ভূমিকা রাখেন। যার ফলশ্র“তিতে বিএনপির কেন্দ্রীয় কমিটির সদ্য ঘোষিত কুমিল্লা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পান। সহ-সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পাওয়ার পরই তিনি কুমিল্লা বিভাগীয় সকল ইউনিটের সাথে নিয়মিত যোগাযোগ রক্ষা করে চলছেন। পাশাপাশি নিজ নির্বাচনী এলাকা দেবিদ্ধারে নিয়মিত যাতায়াত করছেন এবং দলীয় কর্মী সমর্থকদের খোজ খবর রাখছেন।

মোঃ আঃ আউয়াল জিওলজী ও প্রাণী বিদ্যায় অনার্স সহ ফিসারিজে মাষ্টার্স করেন। ১৯৯৩ সালে বিয়ে করেন তৌহীদুর জাহান কে। মিসেস তৌহীদুর জাহান ইডেন কলেজ হইতে জিওগ্রাফিতে মাষ্টার্স ডিগ্রী লাভ করেন। এখন তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে কর্মরত। মোঃ আঃ আউয়াল এবং মিসেস তৌহীদুর জাহান দম্পতির এক ছেলে এক মেয়ে। ছেলে মোঃ আসাদুজ্জামান খান, ব্যবস্থাপনায় অনার্স (২য় বর্ষের ছাত্র), ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবং মেয়ে বিবি খাদিজা ণডঈঅ এর চতুর্থ শ্রেণীর ছাত্রী।






Shares