Main Menu

বিশ্ব তামাকমুক্ত দিবস উদযাপিত

+100%-

৩১ মে রোববার বিশ্ব তামাকমুক্ত দিবস উপলক্ষ্যে সারাদেশের ন্যায় ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জন অফিসের আয়োজনে দিবসটি পালন করা হয়। এ উপলক্ষ্যে সকাল ৯টায় জেলা প্রশাসক ড. মুহাম্মদ মোশাররফ হোসেনের নেতৃত্বে সদর হাসপাতাল প্রাঙ্গণ হতে র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সদর হাসপাতালের শহীদ ডাঃ মিলন সভাকক্ষে সিভিল সার্জন ডাঃ হাসিনা আক্তার এর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড. মুহাম্মদ মোশাররফ হোসেন। বিশেষ অতিথি ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার, সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ আকবর হোসেন চৌধুরী ও জেলা বিএমএ’র সাধারণ সম্পাদক ডাঃ মোঃ আবু সাঈদ।


সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ নাজবাহুল ইসলাম এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন স্বদেশি’র নির্বাহী পরিচালক ও ইপসা প্রতিনিধি সৈয়দ আজিজুর রহমান।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব মোঃ আবু হোরায়রাহ্। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন তামাক বিরোধী নারী জোটের প্রতিনিধি ও স্বদেশি মহিলা সমবায় সমিতির সভাপতি জুম্মান আজিজ ইমা।
এবারের বিশ্ব তামাকমুক্ত দিবসের প্রতিপাদ্য বিষয় হল “তামাকের অবৈধ ব্যবসা বন্ধ কর”। বক্তারা প্রতিপাদ্য বিষয়ের উপর ও তামাকের কুফল নিয়ে বিস্তারিত আলোচনা করেন।
প্রধান অতিথি জেলা প্রশাসক ড. মুহাম্মদ মোশাররফ হোসেন বলেন, তামাক নিয়ন্ত্রণ করতে হলে তামাকের চাষ নিয়ন্ত্রণের পাশাপাশি মানুষকে সামাজিকভাবে সচেতন করতে হবে। এর পাশাপাশি আইনের প্রয়োগও করতে হবে। প্রকাশ্যে ধুমপান বিরোধী মোবাইল কোর্ট পরিচালনা করার ব্যাপারেও গুরুত্বারোপ করে তিনি বলেন, প্রকাশ্যে ধুমপান শুধু ধুমপায়ীকেই ক্ষতি করে না বরং অধুমপায়ীকেও শারিরীকভাবে ক্ষতিগ্রস্থ করে। যার পরিণাম যক্ষ্মা, হৃদরোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হতে পারে। তিনি আরো বলেন, সারা বিশ্বে প্রায় ১১ লক্ষ লোক প্রতিবছর ধুমপান জনিত কারণে মারা যায়। তিনি ধুমপান বিরোধী সামাজিক আন্দোলনের উপর জোড় দিয়ে এ ব্যাপারে বেসরকারি সংস্থাগুলোক এগিয়ে আসার আহবান জানান।
সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডাঃ হাসিনা আক্তার বলেন, ধুমপান একটি অপরাধ। সুতরাং ধুমপানকে কোনভাবেই উৎসাহিত করা যাবে না। তিনি আশা প্রকাশ করেন যে, একদিন বাংলাদেশ ধুমপানমুক্ত হবে।
অনুষ্ঠানে সরকারি বেসকারি বিভিন্ন সংস্থার কর্মকর্তা কর্মচারী, সাংবাদিক সহ সমাজের বিভিন্ন স্তরের লোকজন উপস্থিত ছিলেন।প্রেস রিলিজ






Shares