Main Menu

১৩ দিন ধরে অচল ব্রাহ্মণবাড়িয়া আঞ্চলিক পাসপোর্ট অফিস: হামলার শিকার সাংবাদিক-ক্যামেরা, ল্যাপটপ ছিনতাই

+100%-

শামীম উন বাছির:: গত দু-সপ্তাহ ধরে অচল ব্রাহ্মণবাড়িয়া আঞ্চলিক পাসপোর্ট অফিস। অফিস কর্তৃপক্ষের সাটানো নোটিশে বলা হয়েছে- ৩০ শে ডিসেম্বর বিকেল ৪ টায় বৈদুৎতিক শর্ট সার্কিটের ফলে এমআরপি সার্ভার ষ্টেশন নষ্ট হয়ে যায়। একারনে এমআরপি সংক্রান্ত কার্যক্রম সাময়িক ভাবে বন্ধ রয়েছে। সুত্র জানায়- সার্ভার ষ্টেশন নষ্টে কোটি টাকার ক্ষতি হয়েছে। এতে সীমাহীন ভোগান্তির মধ্যে পড়েন পাসপোর্ট গ্রাহকরা। এদিকে সোমবার দুপুরে এ বিষয়ে সংবাদ সংগ্রহ করতে সেখানে গেলে সাংবাদিকদের ওপর হামলা চালায় পাসপোর্ট অফিসের দালাল শহরের এক চিহ্নিত সন্ত্রাসী ও তার সাঙ্গপাঙ্গরা। বেধড়ক মারধোর করে পিস্তল ঠেকিয়ে হত্যার হুমকী দেয়। সন্ত্রাসীরা দেশ টিভির ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি মাসুক হ্নদয়ের কাছ থেকে একটি ক্যামেরা,ল্যাপটপ ছিনিয়ে নেয়।
জেলা প্রশাসকের কার্যালয়ে থাকা পাসপোর্ট অফিসটি  গত ২১ শে ডিসেম্বর রাতের আধারে শহরের মেড্ডা এলাকায় সরিয়ে নেয়া হয়। সেখানে নেয়ার এক সপ্তাহ না যেতেই এমআরপি সার্ভার ষ্টেশন নষ্ট হয়ে যায়। প্রায় কোটি টাকার যন্ত্রাংশ বিনষ্ট হয়। সুত্র জানায়- জেলা কালেকটরিয়েটে সার্ভার ষ্টেশন স্থাপনে সময় লেগেছিলো প্রায় ৩ মাস। সেখানে মাত্র ২/৩ দিনের মধ্যে স্থানান্তরিত নতুন অফিসে তা পুন:স্থাপন করা হয়। অভিযোগ আছে তড়িঘড়ি কাজের জন্যেই দেখা দেয় বিপর্যয়।  তবে ব্রাহ্মণবাড়িয়া পাসপোর্ট অফিস কর্মকর্তারা বলছেন- বৈদুৎতিক শর্ট সার্কিটের ফলে এমআরপি সার্ভার ষ্টেশন নষ্ট হয়েছে। এ ঘটনায় সীমাহীন ভোগান্তিতে পড়েন পাসপোর্ট গ্রহকরা। জরুরীভাবে পাসপোর্ট পাওয়ার টাকা দিয়ে এক মাস পেড়িয়ে গেলেও তারা পাসপোর্ট পাচ্ছেননা। পাসপোর্ট গ্রাহক মো: আবদুল্লাহ,বাছির ও নূরুল ইসলাম জানান, তারা জরুরীভাবে পাসপোর্ট পাওয়ার জন্যে টাকা দিয়েছিলেন। কিন্তু সার্ভার ষ্টেশন নষ্ট হওয়ায় তারা এখন পাসপোর্ট পাচ্ছেননা। প্রতিদিনই অফিসে এসে ঘুরে যাচ্ছেন। তাদের ফ্লাইটও বাতিল হয়েছে। গ্রাহকরা  অফিস কেন্দ্রিক নানা দূর্নীতির অভিযোগও করেন।  
এদিকে এই খবর সংগ্রহ করতে গতকাল সোমবার দুপুরে মেড্ডাস্থ আঞ্চলিক পাসপোর্ট অফিসে গেলে চিহ্নিত সন্ত্রাসী পাসপোর্ট অফিসের দালাল মেড্ডা এলাকার নাসির(৩৩) তার সন্ত্রাসী দলবল নিয়ে দেশ টিভির ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি মাসুক হ্নদয়ের ওপর হামলা চালায়। সমানে ঘুষি ও লাথি মারতে থাকে তাকে। এক পর্যায়ে কোমড় থেকে পিস্তল বের করে হ্নদয়ের বুকে ঠেকিয়ে গুলি করার হুমকী দেয়। পিস্তলের বাট দিয়ে মাথায় আঘাত করে। ফাকা গুলিও ছোড়ে। এসময়  পাসপোর্ট অফিসের প্রধান ফটকের ভেতরে সন্ত্রস্ত অবস্থার সৃষ্টি হয়। নাছির হ্নদয়ের ব্যাগ থেকে ৮১ হাজার টাকা মুল্যের একটি ক্যানন ডিএসএলআর ক্যামেরা,পেনাসনিক মুভি ক্যামেরা ও একটি ডেল লেপটপ ছিনিয়ে নিয়ে যায়। পরে দৌড়ে পাসপোর্ট অফিসের সহকারী পরিচালকের কক্ষে গিয়ে হ্নদয় ও অন্য দুই সাংবাদিক তাদের রক্ষা করেন। ঘটনার খবর পেয়ে পুলিশ ও সাংবাদিকরা সেখানে গিয়ে তাদের উদ্ধার করে নিয়ে আসেন। এ ঘটনায় মাসুক হ্নদয় বাদী হয়ে ব্রাহ্মণবাড়িয়া সদর মডেল থানায় একটি মামলা দিয়েছেন। হামলাকারী নাছিরের বিরুদ্ধে হোন্ডা চুরি,চাদাবাজি-ছিনতাইসহ নানা সন্ত্রাসী কর্মকান্ডের অভিযোগ আছে। ব্রাহ্মণবাড়িয়া আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক আল আমিন সরকার বলেন সার্ভার ষ্টেশন মেরামতের জন্যে ঢাকা থেকে লোকজন এসেছেন। আজকালের মধ্যেই তা চালু হয়ে যাবে। তিনি জানান নতুন অফিসে স্থানান্তরের পরই তিনি এখানে যোগদান করেছেন। অফিস কিভাবে এখানে এসেছে তা তিনি জানেননা। সাংবাদিকদের সঙ্গে ঘটনাটি বাইরে হয়েছে বলে জানান তিনি।






Shares