Main Menu

এক মন্তব্যে তারেক রহমানের বিরুদ্ধে ৪৪টি মামলা

+100%-

ডেস্ক ২৪::বঙ্গবন্ধুকে ‘রাজাকার’ ও ‘পাকবন্ধু’ বলার অভিযোগে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে ৪৪টি মামলা দায়ের করা হয়েছে। গত ১৮ই ডিসেম্বর থেকে গতকাল পর্যন্ত দেশের বিভিন্ন জেলায় এসব মামলা দায়ের করেন আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের স্থানীয় নেতারা।

এরমধ্যে বেশ কয়েকটি মামলায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত। গতকাল দেশের বিভিন্ন জেলায় তারেক রহমানের বিরুদ্ধে ৯টি মামলা দায়ের করা হয়। ২২শে ডিসেম্বর ১৮টি, ২১শে ডিসেম্বর ১২টি এবং ১৮ই ডিসেম্বর দায়ের করা হয় ৫টি মামলা। গত ১৫ই জানুয়ারি লন্ডনে বিজয় দিবস উপলক্ষে আয়োজিত একটি আলোচনা সভায় বঙ্গবন্ধুকে ‘রাজাকার’ ও ‘পাকবন্ধু’ আখ্যায়িত করে বক্তব্য দেন তারেক রহমান।

এরপর দেশে তার বিরুদ্ধে সিরিজ মামলা শুরু করেন আওয়ামী লীগ নেতারা। এছাড়া তারেক রহমানের শাস্তির দাবি করে মানববন্ধন ও কুশপুত্তলিকা দাহ করছেন তারা। এদিকে গতকাল এক সংবাদ সম্মেলনে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর জানিয়েছেন, গত সোমবার পর্যন্ত তারেক রহমানের বিরুদ্ধে ৩৪টি মামলা দায়ের করা হয়েছে। সবগুলো মামলাই মিথ্যা ও ভিত্তিহীন।

কুষ্টিয়ায় সমন জারি
কুষ্টিয়া : বঙ্গবন্ধুকে কটূক্তি করায় তারেক রহমানের বিরুদ্ধে আরও একটি মামলায় সমন জারি করেছে আদালত। গতকাল দুপুরে কুষ্টিয়ার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ৫০ হাজার কোটি টাকার মানহানির অভিযোগটি দায়ের করেন মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিটের সাবেক কমান্ডার মানিক কুমার ঘোষ।  ওই মামলায়ও তারেক রহমানের বিরুদ্ধে সমন জারি করেছে আদালত।

ব্রাহ্মণবাড়িয়ায় তারেকের বিরুদ্ধে মামলা
ব্রাহ্মণবাড়িয়া : বঙ্গবন্ধুকে  কটূক্তি করার অভিযোগে তারেক রহমানের বিরুদ্ধে ব্রাহ্মণবাড়িয়ার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে গতকাল দুপুরে জেলা ছাত্রলীগ নেতা মাসুম বিল্লাহ বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন। এই মামলায় বিএনপি নেতা রিজভী আহমেদ ও মীর নাছিরকেও আসামি করা হয়। আদালতে মামলাটি দায়ের করার পর শুনানি হয়। বিচারক পরে আদেশ দেবেন বলে জানান।

ফেনীতে ১০০০ কোটি টাকার মানহানি মামলা
ফেনী : বঙ্গবন্ধুকে কটূক্তি করার অভিযোগে তারেক রহমানের বিরুদ্ধে ফেনীর আদালতে ১০০০ কোটি টাকার মানহানি মামলা দায়ের করা হয়েছে। গতকাল দুপুরে ফেনীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর মোহাম্মদ ফারুকীর আদালতে মামলাটি দায়ের করেন ফুলগাজী উপজেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষনা সম্পাদক ও ফেনী জেলা আওয়ামী আইনজীবী পরিষদের সমাজকল্যাণ সম্পাদক গাজী তারেক আজিজ।

রংপুরে  রাষ্ট্রদ্রোহ মামলায় পরোয়ানা
রংপুর : তারেক রহমানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলায় রংপুরে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আদালত। বঙ্গবন্ধুকে কটূক্তি করায় গতকাল দুপুরে রংপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মহানগর আওয়ামী লীগের ধর্মবিষয়ক সম্পাদক ও নারী নির্যাতন কোর্টের এপিপি আলী আখতার জাহাঙ্গীর হোসেন তুহিন মামলা দায়ের করেন। এরপর বিচারক মনসুর আহমদ  ওই মামলায় পরোয়ানা জারির আদেশ দেন।  মামলার পরপরই আদালত চত্বরে বিক্ষোভ সমাবেশ করে জেলা ও মহানগর আওয়ামী লীগ। মিছিলটি কাচারি বাজার এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

পটুয়াখালীতে ৫০৭ কোটি টাকার মানহানির দুইটি মামলা
পটুয়াখালী : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তি করায় তারেক রহমানের বিরুদ্ধে পটুয়াখালীতে দুটি মানহানির মামলা দায়ের করা হয়েছে। আদালত মামলা আমলে নিয়ে আগামী বছরের ২৫শে ফেব্রুয়ারি তারেক রহমানকে আদালতে উপস্থিত হতে সমন জারি করেছেন। গতকাল সকালে পটুয়াখালী জেলা ছাত্রলীগের সভাপতি নাসির উদ্দিন ও সাধারণ সম্পাদক রাশেদ খান পটুয়াখালী সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দুটি দায়ের করেন।

নোয়াখালীতে ৩ মামলা, গ্রেপ্তারি পরোয়ানা
নোয়াখালী : বঙ্গবন্ধুকে কটূক্তি করায় তারেক রহমানের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও মানহানিসহ তিনটি মামলায়  গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে নোয়াখালী চিফ জুডিশিয়াল আদালত। গতকাল মাইজদী শহর যুবলীগের আহবায়ক একরামুল হক বিপ্লব বাদী তার বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করেন। এদিকে মাইজদী শহর আওয়ামী লীগের সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টু ও বেগমগঞ্জের কৃষকলীগ নেতা দেলোয়ার হোসেন দেলু বাদী হয়ে তারেক রহমানের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগ সম্পর্কে কুরুচিপুর্ণ এবং সরকারের বিরুদ্ধে ভাবমূর্তি ক্ষুণ্ন করার অভিযোগে সদর আদালতে দুইটি মানহানি মামলা করেন। এই দুইটি মামলায় তারেক রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়।

চট্টগ্রামে তারেকের বিরুদ্ধে  ৩ মামলা
চট্টগ্রাম : চট্টগ্রামে তারেক রহমানের বিরুদ্ধে আরও একটি মামলা দায়ের করা হয়েছে। এই নিয়ে মোট ৩টি মামলা দায়ের হলো তার বিরুদ্ধে। গতকাল সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাসুদ পারভেজের আদালতে এই মামলাটি দায়ের করেন ছাত্রলীগ নেতা নুরুল আলম। তিনি রাঙ্গুনিয়া উপজেলা শাখার ধর্ম বিষয়ক সম্পাদক।  এর আগে তারেক জিয়ার বিরুদ্ধে আরও দুইটি মামলা দায়ের করা হয়। এর একটি হয় ২১শে ডিসেম্বর। গত ১৮ই ডিসেম্বর চট্টগ্রামে তারেক জিয়ার বিরুদ্ধে আরেকটি মামলা দায়ের করে মহানগর ছাত্রলীগ।

হবিগঞ্জে তারেক রহমানের বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানি মামলা খারিজ
হবিগঞ্জ : বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে করা ১০০ কোটি টাকার মানহানি মামলা খারিজ করে দিয়েছেন আদালত। এ ঘটনায় তারেক রহমানের গ্রেপ্তার দাবিতে মিছিল করেছে জেলা ছাত্রলীগ। গতকাল হবিগঞ্জের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক রশীদ আহমেদ মিলন রাষ্ট্রীয় পূর্বানুমতি না থাকায় মামলাটি খারিজ করে দেন। ১৫ই ডিসেম্বর যুক্তরাজ্যের ইস্ট লন্ডনের অস্ট্রিয়াম ব্যাংকোয়েট হলে যুক্তরাজ্য বিএনপির আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তারেক রহমান স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের সৃষ্টির বিরোধিতা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তিমূলক বক্তব্য দেন। এর প্রতিবাদে জেলা ছাত্রলীগ সাধারণ সম্পাদক মুকিদুল ইসলাম ১০০ কোটি টাকা মানহানির অভিযোগ এনে ২০৩ ধারায় এ মামলাটি করেন।






Shares