Main Menu

পাসপোর্টের মেয়াদ ও খরচ বাড়ছে

+100%-

passport

সরকার ১৮ বছরের বেশি বয়সীদের পাসপোর্টের মেয়াদ পাঁচ বছরের পরিবর্তে ১০ বছর করার সিদ্ধান্ত নিয়েছে। তবে ১৮ বছরের কম বয়সীদের মেয়াদ আগের মতো পাঁচ বছরই থাকছে।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, জন্মের পর থেকে ১৮ বছর বয়স পর্যন্ত মানুষের চেহারায় নানা পরিবর্তন ঘটে। এ কারণে শিশু থেকে ১৮ বছর বয়সীদের পাসপোর্টের মেয়াদ বাড়ানো হচ্ছে না। আর মেয়াদ বাড়ালে স্বাভাবিকভাবে ফিও বাড়বে। সরকারের অর্থ বিভাগ এরই মধ্যে বর্ধিত ফি প্রস্তাব অনুমোদন করেছে। শিগগিরই স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে বলে তিনি জানান।

পাসপোর্ট অধিদপ্তরের সূত্র জানায়, বর্তমানে দেশে দুই ধরনের পাসপোর্ট দেওয়া হয়। এর একটি হলো জরুরি, অন্যটি সাধারণ। প্রতিটি পাসপোর্টের বই ৪৮ পৃষ্ঠার। জরুরি পাসপোর্টের বর্তমান ফি ছয় হাজার টাকা, এর সঙ্গে ভ্যাট দিতে হয় ৯০০ টাকা। সাধারণ পাসপোর্টের ফি এর অর্ধেক। এ ছাড়া যেকোনো ধরনের পরিবর্তন সংশোধনের জন্য ৩০০ টাকা করে ফি দিতে হয়।

অধিদপ্তরের একজন দায়িত্বশীল কর্মকর্তা সংবাদ মাধ্যমকে বলেন, অধিদপ্তর থেকে ৩৩ শতাংশ পাসপোর্ট ফি বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু অর্থ মন্ত্রণালয় ৮৩ শতাংশ ফি বাড়ানোর কথা বলেছে। এটা কার্যকর হলে সাধারণ পাসপোর্টের ক্ষেত্রে তিন হাজার টাকার ফি হবে ৫ হাজার ৫০০ টাকা। এর সঙ্গে ১৫ শতাংশ ভ্যাট যোগ করলে হবে ৬ হাজার ৩২৫ টাকা। আর জরুরি পাসপোর্টের ক্ষেত্রে ১১ হাজার টাকা দিতে হবে। ভ্যাটসহ তা হবে ১২ হাজার ৬৫০ টাকা।

বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক এন এম জিয়াউল আলম বলেন, পাসপোর্টের মেয়াদ বাড়ানো হলেও বইয়ের পাতার সংখ্যা ৪৮ থাকবে। কারণ, বর্তমানে এমআরপি বই সরবরাহের জন্য একটি বিদেশি প্রতিষ্ঠানের সঙ্গে সরকার চুক্তিবদ্ধ। সেই চুক্তির মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত বইয়ের পাতা বাড়ানো সম্ভব নয়। তা ছাড়া কয়েক লাখ ছাপা বই মজুত করা আছে। পাতা বাড়ালে সেসব বই অব্যবহৃত হয়ে যাবে।

সংবাদ সূত্র :: প্রথম আলো






Shares