Main Menu

ঢাকায় সেনা-জঙ্গি গুলির লড়াই শেষ, আশঙ্কা, গা ঢাকা দিয়েছে ২-৩ জন জঙ্গি, চলছে তল্লাশি অভিযান

+100%-

Dhaka5-580x395ডেস্ক ২৪:: অভিজাত গুলশন এলাকায় সেনা- জঙ্গি গুলির লড়াই শেষ হয়েছে বলে খবর। জানা গেছে, রেস্তোঁরার ভেতরে এখন তল্লাশি চালাচ্ছে সেনা, দেখছে, কোনও জঙ্গি লুকিয়ে রয়েছে কিনা। ৩টি বোমা ইতিমধ্যেই নিষ্ক্রিয় করা হয়েছে। এক জঙ্গিকে জীবন্ত ধরেছে সেনা, তবে ২জন গা ঢাকা দিয়েছে বলে জানা গেছে। ২০জন পণবন্দিকে গুলি করে মারার দাবি করেছে জঙ্গিরা, মৃত্যু হয়েছে ২ ইতালীয় কূটনীতিকেরও।

এখনও পর্যন্ত ১৩জনকে উদ্ধার করতে সক্ষম হয়েছে সেনা, তাঁরা বেশিরভাগই ভারতীয় ও জাপানি নাগরিক। ভেতরে ঠিক কজন মারা গেছেন এখনও জানা যায়নি, গোটা এলাকা ঘিরে রেখেছে সেনা। সেনা- জঙ্গি গুলির লড়াইয়ে বনানী থানার ওসি সহ ২ পুলিশ অফিসারের মৃত্যু হয়েছে, আহত অন্তত ২৬জন। উল্টোদিকে খতম হয়েছে অন্তত ৬ জঙ্গি। ঘটনার দায়স্বীকার করেছে আইএস। বাংলাদেশের নিরাপত্তা সংস্থাগুলির দাবি, এর পিছনে দুই স্থানীয় জঙ্গি গোষ্ঠী আনসার আল ইসলাম ও জামাত উল মুজাহিদিনের হাত রয়েছে। আনসার আল কায়দার প্রতি আনুগত্য দেখায়, জামাতের দাবি, তারা আইএসের প্রতিনিধিত্ব করে।

image_guldhan

জানা গেছে, হামলার সময় জঙ্গিরা আল্লা হু আকবর বলে চিৎকার করছিল। বন্দিদের মধ্যে বেশ কয়েকজন ভারতীয় বলে খবর। তাঁরা কেমন অবস্থায় আছেন জানা যায়নি।

ইস্তানবুলের বিমানবন্দরে জঙ্গি হামলার রেশ কাটতে না কাটতেই, বাংলাদেশের রাজধানীতে বন্দুকবাজের হামলা! ঐতিহ্যবাহী হলি আর্টিজান বেকারিতে ঢুকে এলোপাথাড়ি গুলি। গ্রেনেড বিস্ফোরণ। বাংলাদেশ প্রশাসন সূত্রে খবর, রাত ৯.১৫ মিনিট নাগাদ আচমকাই রেস্তোঁরায় Bangladesh-Attack-300x195হামলা চালায় বেশ কয়েকজন বন্দুকবাজ। সেই সময় হলি আর্টিসান বেকারি কাম রেস্তোঁরায় নৈশভোজে ব্যস্ত ছিলেন বেশ কয়েকজন বিদেশি নাগরিক। বন্দুকবাজরা তাঁদের পণবন্দি করে। হামলাকারীদের বয়স ১৮ থেকে ২০-র মধ্যে বলে দাবি আরএবি-র।Dhaka1-580x395

হামলার কিছুক্ষণের মধ্যেই রেস্তোঁরা ঘিরে ফেলে বাংলাদেশ পুলিশের বিশেষ দল আরএবি। আসে সেনাও। রাতেই জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানায় যৌথবাহিনী। জবাবে জঙ্গিরা ভেতর থেকে চিৎকার করে আত্মসমর্পণের তিনটি শর্ত দেয়। সেগুলি হল-

১. একদিন আগে ডেমরা থেকে আটক জেএমবি নেতা খালেদ সাইফুল্লাহকে মুক্তি দিতে হবে।

২. তাদের অর্থাৎ রেস্তোঁরায় হামলা চালানো জঙ্গিদের নিরাপদে বার হয়ে যেতে দিতে হবে।

৩. ইসলামকে প্রতিষ্ঠিত করার জন্য তাদের এই অভিযান। এই অভিযানকে স্বীকৃতি দিতে হবে।

এরপরই বন্দুকবাজদের সঙ্গে শুরু হয় বাহিনীর গুলির লড়াই। রেস্তোঁরা চত্বরে একাধিক বিস্ফোরণের শব্দও শোনা যায় বলেও বাংলাদেশ পুলিশ সূত্রে খবর। গুলশন এলাকাটি রাজধানী ঢাকার অত্যন্ত অভিজাত এলাকা। একদিকে যেমন বিভিন্ন শপিং মল, মার্কেট কমপ্লেক্স, নামী সংস্থার দফতর, হাসপাতাল ও শিক্ষা প্রতিষ্ঠান এই এলাকায় রয়েছে, তেমনিই বাংলাদেশের সবচেয়ে ধনী ও প্রভাবশালীদের বসবাস গুলশনে। রয়েছে ৩৪টি দেশের দূতাবাস ও বিদেশি নাগরিকদের ক্লাব। ঘটনাস্থল থেকে মাত্র ২ কিলোমিটার দূরেই গুলশন ১ নম্বর সেক্টরে রয়েছে ভারতীয় হাই কমিশন। বিদেশমন্ত্রক সূত্রে খবর, ভারতীয় দূতাবাসের সব কর্মীই সুরক্ষিত রয়েছেন। অভিজাত হলি আর্টিজান বেকারিতে হামলার পর গোটা এলাকার নিরাপত্তা বাড়ানো হয়েছে।






Shares