Main Menu

স্বাস্থ্যবিষয়ক উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের বেশ অগ্রগতি হয়েছে –মোকতাদির চৌধুরী এমপি

+100%-

বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির অন্যতম সদস্য, বিশিষ্ট লেখক, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ও ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি বলেছেন, ডাক্তারি পেশা এমন এক মহৎ পেশা যার মাধ্যমে মানুষের সরাসরি সেবা প্রদান করা সম্ভব হয়ে উঠে। সমাজের অন্যান্য পেশা বা মানুষ থেকে এটি ব্যতিক্রম। একজন ডাক্তারের সঠিক চিকিৎসা সেবা থেকে যেন সমাজের দরিদ্র, অবহেলিত ও নিপীড়িত জনগণ বঞ্চিত না হয় সেদিকে বিএমএ’র নেতৃবৃন্দসহ সকলকে সজাগ দৃষ্টি রাখার আহবান জানান।
সোমবার ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতাল কম্পাউন্ডে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার আয়োজনে ইফতার ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
জেলা বিএমএর সভাপতি ডাঃ এফ. জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত ইফতার ও দোয়া মাহফিলে মোকতাদির চৌধুরী এমপি আরো বলেন, স্বাস্থ্যবিষয়ক উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের বেশ অগ্রগতি হয়েছে। দেশের সর্বত্র বিস্তার লাভ করেছে ডিজিটাল স্বাস্থ্যসেবার নেটওয়ার্ক। স্বাস্থ্যসেবা প্রদানের মাত্রারও ব্যাপক বিস্তার ঘটেছে। বাংলাদেশের স্বাস্থ্যসেবার অবকাঠামো বিশ্বের উন্নয়নশীল অনেক দেশের জন্য মডেল হয়ে দাঁড়িয়েছে। অবকাঠামোর উন্নয়ন, মাতৃ ও শিশুমৃত্যু হ্রাস, পোলিওমুক্ত বাংলাদেশ, ওষুধের সরবরাহ বৃদ্ধি, কমিউনিটি ক্লিনিক চালু, শিশুস্বাস্থ্য পরিসেবা, দ্বিতীয় ও তৃতীয় স্তরের স্বাস্থ্য পরিসেবা ব্যবস্থা, মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের জন্য ফ্রি চিকিৎসাব্যবস্থা, টিকাদানে দৃষ্টান্তমূলক সাফল্য দেখিয়েছে বাংলাদেশ। চিকিৎসা ব্যবস্থারও উন্নতি হয়েছে যুগান্তকারী। আগে যেসব রোগে ভারত, সিঙ্গাপুর, ব্যাংকক, আমেরিকার বিকল্প ছিল না; এখন এর চিকিৎসা হামেশা দেশেই হচ্ছে। বিভিন্ন জটিল ও ব্যয়সাধ্য পরীক্ষা-নিরীক্ষা এখন যথেষ্ট কম খরচে হচ্ছে। বিভিন্ন হাসপাতালে অনেক জটিল রোগের চিকিৎসাসহ শত শত অপারেশন সফলভাবে করা হচ্ছে। তিনি আরো বলেন, দেশপ্রেমের আলোকে জাতিকে উজ্জীবিত করে সোনার বাংলা গড়ার দৃঢ়প্রত্যয়ে আপসহীন পথচলা। জ্ঞানবিজ্ঞানের অভূতপূর্ব উন্নতি ও অগ্রগতির সঙ্গে তাল মিলিয়ে চিকিৎসাব্যবস্থাকে সঠিক ও সুন্দর পথে এগিয়ে নিতে এগিয়ে আসতে হবে আমাদের সবাইকে, বিশেষ করে যারা এই মহান পেশার সঙ্গে জড়িত।

উক্ত ইফতার ও দোয়া মাহফিলে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার, ব্রাহ্মণবাড়িয়া সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ শওকত হোসেন, খাগড়াছরি’র জেলার সিভিল সার্জন ডাঃ মোঃ শাহ আলম, জেলা বিএমএর সাবেক সভাপতি আলহাজ্ব ডাঃ মোঃ বজলুর রহমান প্রমুখ। দোয়া মাহফিল পরিচালনা করেন জেলা বিএমএ’র সাধারণ সম্পাদক ডাঃ মোঃ আবু সাঈদ।






Shares