Main Menu

জরায়ুমুখ ও স্তন ক্যান্সার সম্পর্কে সকলকে সচেতন হতে হবে:: জরায়ুমুখ ও স্তন ক্যান্সারের বিষয়ে এ্যাডভোকেসী সভায় ডাঃ হাসিনা আক্তার

+100%-

SAVEডেস্ক ২৪::  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীন স্বাস্থ্য শিক্ষা ব্যুরো, স্বাস্থ্য অধিদপ্তর এর তত্ত্বাবধানে ও বেসরকারী সংস্থা আজমীর ইন্টারন্যাশনাল এর সহযোগীতায় গতকাল সোমবার বিকাল ৪টায় ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জনের সভাকক্ষে জরায়ুমুখ ও স্তন ক্যান্সার বিষয়ে এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে।

রিসোর্স পারসন ও সভার সভাপতিত্ব করেন ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডাঃ হাসিনা আক্তার। উক্ত সভায় এনজিওসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশগ্রহণ করেন। সভায় সভাপতির বক্তব্যে সিভিল সার্জন ডাঃ হাসিনা আক্তার বলেন, প্রতি বছর দেশে প্রায় ১২,০০০ মহিলা জুরায়ু-মুখ ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। এই ক্যান্সার প্রকাশ পেতে ১০-১৫ বছর সময় লাগে। কিন্তু প্রাথমিক পর্যায়ে চিকিৎসা করতে পারলে রোগী ভাল হয়ে যায়। তিনি আরো বলেন, জরায়ু- মুখ পরীক্ষা সকল জেলা সদর হাসপাতাল, মা ও শিশু কল্যাণ কেন্দ্র, মেডিকেল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় ও সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করা হয়।
স্তন ক্যান্সারের বিষয়ে বলেন, একজন মহিলা যে কোন বয়সেই স্তন ক্যান্সারে আক্রান্ত হতে পারেন। তাই ২০ বৎসর বয়স থেকেই প্রতিমাসে একবার নিজেই নিজের স্তন পরীক্ষা করা জরুরী। স্তনে অস্বাভাবিক কোন পরিবতর্ন লক্ষণ প্রকাশ পেলে নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে যাওয়ার ব্যাপারে পরামর্শ দেন। প্রাথমিক অবস্থায় ধরা পড়লে এবং যথাযথ চিকিৎসা নিয়ে স্তন ক্যান্সার নিরাময় সম্ভব। স্তন ক্যান্সারের লক্ষণের ব্যাপারে বলেন, স্তনে চাকা অনুভূত হওয়া, স্তনের চামড়ার রং পরিকবর্তন হওয়া, স্তনের বোটা দিয়ে রক্ত বা পুঁজ বের হওয়া, স্তনের বোটা ডেবে যাওয়া ইত্যাদি। তিনি এ ব্যাপারে সকলকে সচেতন হওয়ার আহবান জানান। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ নাজবাহুল ইসলাম।






Shares