Main Menu

কৃষি জমি থেকে মাটি কাটার দায়ে ৪ জনকে জরিমানা

+100%-

ব্রাহ্মণবাড়িয়ায় অবৈধভাবে কৃষি জমি থেকে মাটি কাটার দায়ে চারজনকে ২ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) দুপুরে সদর উপজেলার মজলিশপুর ইউনিয়নের মৈন্দ এলাকায় অভিযান পরিচালনা করে জরিমানা করেন সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মোশারফ হোসাইন।

জরিমানাপ্রাপ্ত এলেম ভূইয়া জেলার সদর উপজেলার মজলিশপুর ইউনিয়নের মৈন্দ এলাকার আব্দুস সাত্তারের ছেলে, একই এলাকার আব্দুল হাসীসের ছেলে আব্দুল আওয়াল, আকরাম আলীর ছেলে সফিকুল ইসলাম ও ঢাকা সাভার কাটঘরা এলাকার রফিকুল সরকারের ছেলে আসিফ।

জানা যায়, সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নে খনন যন্ত্রের সাহায্যে ফসলি জমিকে পুকুরের মতো কেটে বালু ও মাটি উত্তোলন করছেন কয়েকটি চক্র। এসব বালু ও মাটি পাইপ ও ট্রাক্টরের মাধ্যমে বিভিন্ন চক্রের সদস্যরা অন্যত্র নিয়ে পুকুর ও জলাশয় ভরাট করছেন। বিভিন্ন মাধ্যমে জানতে পেরে মঙ্গলবার দুপুরে সদর উপজেলার মজলিশপুর ইউনিয়নের মৈন্দ এলাকায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে অবৈধভাবে কৃষি জমি থেকে মাটি কাটার সময় চারজনকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে চার জনকে ৫০ হাজার টাকা করে ২ লাখ টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. মোশারফ হোসাইন বলেন, উপজেলার বিভিন্ন ইউনিয়নে কয়েকটি চক্র ফসলি জমি খননযন্ত্র দিয়ে পুকুরের মতো কেটে বালু উত্তোলন করছেন। সেসব বালু পাইপাসহ ট্রাক্টরের মাধ্যমে নিয়ে পুকুর ও জলাশয় ভরাট করছেন। তারা ফসলি জমিগুলোতে নষ্ট করে ফেলছেন। দুপুরে মৈন্দ এলাকায় অভিযানেকালে কৃষি জমি থেকে মাটি কাটার সময় চার জনকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ মোতাবেক চারজনকে ৫০ হাজার টাকা করে মোট ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ ধরনের অভিমান অব্যাহত থাকবে। এ সময় সদর মডেল থানা পুলিশ, স্থানীয় চেয়ারম্যান ও ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা উপস্থিত ছিলেন।






Shares