Main Menu

ইমরান খানকে গ্রেফতার করার নির্দেশ দিল পাকিস্তান সুপ্রিম কোর্ট

+100%-

ikআনন্দবাজার:: প্রাক্তন পাক ক্রিকেটার তথা পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রধান ইমরান খানকে গ্রেফতার করার নির্দেশ দিল সে দেশের সুপ্রিম কোর্ট। পাকিস্তান টেলিভিশনের (পিটিভি) কার্যালয়ে হামলা চালানোর অভিযোগে ইমরান সহ মোট ৭০ জনকে গ্রেফতারের নির্দেশ দেওয়া হয়েছে। আদালত অনেক আগেই তাঁদের গ্রেফতার করতে বলা সত্ত্বেও পুলিশ এত দিন কেন সে নির্দেশ রূপায়ণ করতে পারল না, সে প্রশ্ন তুলে পাক পুলিশকে তীব্র ভর্ৎসনা করেছে সুপ্রিম কোর্ট।
আর্থিক কেলেঙ্কারিতে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নাম জড়ানোয়, তাঁর পদত্যাগের দাবিতে আন্দোলনে নেমেছিল ইমরান খানের দল পিটিআই এবং তাহিরুল কাদরির দল পাকিস্তান আওয়ামি তেহরিক (পিএটি)। ইসলামাবাদে তুমুল বিশৃঙ্খলার সৃষ্টি হয় পিটিআই-পিএটি’র সেই বিক্ষোভের জেরে। পাক সরকারের সচিবালয়ের ঠিক উল্টো দিকে অবস্থিত পাকিস্তান টেলিভিশনের দফতরে ঢুকে ভাঙচুর চালিয়েছিল বিক্ষোভকারীরা। পিটিভি-র কর্মীদের দফতর থেকে বার করে দেওয়া হয়েছিল। ফলে কিছু ক্ষণের জন্য পিটিভি নিউজ ও পিটিভি ওয়ার্ল্ডের সম্প্রচার বন্ধও হয়ে গিয়েছিল। সেই মামলাতেই ইমরান খান, তাহিরুল কাদরি সহ মোট ৭০ জনকে গ্রেফতারের নির্দেশ দেয় পাকিস্তানের আদালত। কিন্তু দীর্ঘ দিন কেটে গেলেও পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি।

শুক্রবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট পুলিশের ব্যর্থতার তীব্র সমালোচনা করেছে। আদালতের নির্দেশ সত্ত্বেও ইমরানরা গ্রেফতার না হওয়ায়, পুলিশকে সুপ্রিম কোর্ট এ দিন প্রবল ভর্ৎসনা করেছে। সুপ্রিম কোর্টের নির্দেশ, ১৭ নভেম্বরের মধ্যে গ্রেফতার করতে হবে ইমরান খান, তাহিরুল কাদরি এবং আরও ৬৮ জনকে। ওই তারিখেই তাঁদের আদালতে পেশ করতে হবে বলেও নির্দেশ পাক সুপ্রিম কোর্টের।






Shares