Main Menu

টানা বৃষ্টিতে ফসলি জমির ব্যাপক ক্ষতি, কান্নায় ভেঙ্গে পড়েছে কৃষক

+100%-

এম.ডি.মুরাদ মৃধা, নাসিরনগর প্রতিনিধি :হাওয়র বেষ্টিত নাসিরনগরে প্রচন্ড বর্ষন,উজান থেকে নেমে আসা পানি,মেঘনার জোয়ারের পানি হাওয়রে নেমে আসায় নাসিরনগর উপজেলার ৪টি গ্রামের প্রায় দুই হাজার বিঘা জমির বোরো ফসল পানিতে তলিয়ে গেছে।

সরেজমিনে দেখা যায়, গোয়ালনগর ,মাছমা,দাতঁমন্ডল,নাসিরনগর গ্রামের বোরো আবাদী জমি পানিতে তলিয়ে গেছে। মেঘনা নদীর পানি ও উজান থেকে বৃষ্টির পানি নামতে থাকায় নাসিরনগরের লঙ্গন নদীর হাওর এলাকা পানিতে তলিয়ে গেছে। ফলে আবাদী বোরো ফসলি জমি থেকে দ্রুত পানি নিস্কাশন না হওয়ায় এবং থেমে থেমে বৃষ্টি অব্যাহত থাকার কারনে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করছেন কৃষকরা।

নাসিরনগর গ্রামের কৃষক মিজান আলী শফিক মিয়া, দাতঁমন্ডলের নজরুল মিয়া,মাছমার হিরু মিয়া, গোয়ালনগরের মোহাম্মদ সহ ক্ষতিগ্রস্ত কৃষকরা বলেন,আকষ্মিক বৃষ্টির কারনে ও মেঘনার পানি বৃদ্ধি পাওয়ায় বোরো নির্ভরশীল আবাদি ফসলী জমির প্রায় ২ হাজার বিঘা জমি সম্পূর্ণরূপে তলিয়ে গেছে। আউশ ও আমন মৌসুমে বন্যার ক্ষয়ক্ষতির আশঙ্কায় এসব এলাকার কৃষকরা বোরো নির্ভরশীল হয়ে উঠেন।এখন বোরো ফসল তলিয়ে যাওয়ায় তাদের বড় ধরনের ক্ষতি গুনতে হচ্ছে।
এ ব্যাপারে মো: আবু নাছের, উপপরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর,ব্রাহ্মণবাড়িয়া বলেন,নাসিরনগরে সবমিলিয়ে প্রায় ২০০ হেক্টর ফসলি আবাদি  জমি তলিয়ে গেছে। তবে পানি দ্রুত নিষ্কাষিত হলে তেমন ক্ষয়ক্ষতি হবে না।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares