Main Menu

ব্রাহ্মণবাড়িয়া ১, ২, ৩ আসন সহ ১৭ শতাংশ আসনের সীমানায় পরিবর্তন আনলো ইসি

+100%-

নাসিরনগর উপজেলা নিয়ে করা হয়েছে বাহ্মণবাড়িয়া-১ আসন

সরাইল ও আশুগঞ্জ উপজেলা নিয়ে করা হয়েছে বাহ্মনবাড়িয়া-২ আসন

বাহ্মণবাড়িয়া সদর ও বিজয়নগর উপজেলা নিয়ে করা হয়েছে বাহ্মণবাড়িয়া-৩ আসন

নবীনগর উপজেলা নিয়ে করা হয়েছে বাহ্মণবাড়িয়া-৫ আসন

বাঞ্ছারামপুর উপজেলা নিয়ে করা হয়েছে বাহ্মণবাড়িয়া-৬ আসন।

আগামী ১০ম জাতীয় নির্বাচনে ৫০টি সংসদীয় আসনের সীমানা পরিবর্তন করে গেজেট প্রকাশ করেছে নির্বাচন কমিশন (ইসি)। সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণের খসড়া তালিকা যাচাই-বাছাই করে আগামী জাতীয় সংসদ নির্বাচন কি সীমানা অনুযায়ী হবে তা চূড়ান্ত করতে মঙ্গলবার নির্বাচন কমিশন কার্যালয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানা গেছে।

নির্বাচন কমিশন বুধবার বেলা ১১টা থেকে কমিশন সভা শুরু হয়। বৈঠক শেষে ৩০০ আসনের গেজেট প্রকাশসহ সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানানো হবে।

এছাড়া বৈঠকে গণ-প্রতিনিধিত্ব আইনের (১৯৭২)সংশোধনী চূড়ান্ত করা হয়েছে। এটি আইন আকারে পাশ করার জন্য শিগগিরই আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে জানা যায়।

জানা গেছে, ৩০০ আসনের মধ্যে ২২ জেলার ৫০টি আসনের সীমানায় পরিবর্তন আনার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। তবে ঢাকার কোনো আসনে পরিবর্তন আনা হচ্ছে না। রাজধানীর প্রায় সব কটি আসনেই ২০০৮ সালের সীমানা বহাল রাখা হচ্ছে। এর আগে ৬ ফেব্রুয়ারি খসড়া গেজেটে ২৮  জেলার ৮৮টি আসনের সীমানায় পরিবর্তন আনা হয়েছিল। কমিশনের যাচাই-বাছাই শেষে ২২ জেলার ৫০টি সংসদীয় আসনে পরিবর্তন করা হয়েছে।

এসব জেলা হচ্ছে, মানিকগঞ্জ, নরসিংদী, গাজীপুর, চট্টগ্রাম, যশোর, বরগুনা, নোয়াখালী, বগুড়া, মুন্সীগঞ্জ, বাগেরহাট, ফরিদপুর, পিরোজপুর, পাবনা, কুমিল্লা, কুড়িগ্রাম, নারায়ণগঞ্জ, লক্ষ্মীপুর, ময়মনসিংহ, মৌলভীবাজার, সাতক্ষীরা ও পটুয়াখালী। এসব জেলার বেশিরভাগই দুটি করে সংসদীয় আসনে পরিবর্তন এসেছে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares