Main Menu

বিজ্ঞান ভীতি দূর করতে অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ে ‘ক্যামেস্ট্রি ফর ফান’ উৎসব [ভিডিও]

+100%-

15556218_1351729891525819_1102881290_o

বিজ্ঞানের প্রতি শিক্ষার্থীদের ভয়-ভীতি দূর করে প্রীতি সৃষ্টি করতে ব্রাহ্মণবাড়িয়ায় ‘ক্যামেস্ট্রি ফর ফান’ উৎসব অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত জেলা শহরের অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ে এ উৎসব অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে নয়টায় ব্রাহ্মণবাড়িয়ার আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সোপানুল ইসলাম সোপান উৎবের উদ্বোধন করেন।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া শিক্ষার্থীদের সংগঠন ‘ব্রাহ্মণবাড়িয়া সায়েন্স ক্লাব’ আয়োজিত এ উৎসবে জেলা শহরের বেশ কয়েকটি স্কুল-কলেজের পাঁচ শতাধিক শিক্ষার্থী অংশহগ্রহণ করেন।
ব্রাহ্মণবাড়িয়া সায়েন্স ক্লাবের সভাপতি অমিত মোদকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফরিদা নাজমীন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, দৈনিক প্রথম আলোর জেলা প্রতিনিধি শাহাদৎ হোসেন।
বিজ্ঞানভীতি দূর করার জন্য সংগঠনের পক্ষ থেকে প্রতিটি কক্ষকে রসায়ন বিজ্ঞানের পর্যায় সারনি অধ্যায়ের পিরিয়ডিক টেবিলের ১০টি মৌল হাইড্রোজেন, হিলিয়াম, লিথিয়াম, বেরিলিয়াম, বেরন, কার্বন, নাইট্রোজেন, অক্সিজেন, ফ্লোরিন, নিয়ন দ্বারা নামকরণ করা হয়। প্রতিযোগীতা শেষে শ্রেণি কক্ষে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য রসায়ন বিজ্ঞানে ব্যবহার হয় এমন রাসায়নিক দ্রব্য ও যন্ত্রপাতি দিয়ে বিভিন্ন পরীক্ষা দেখানো হয়। অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিবৃন্দরা।
ব্রাহ্মণবাড়িয়া সায়েন্স ক্লাবের সভাপতি ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র অমিত মোদক জানান, বিজ্ঞান নিয়ে শিক্ষার্থীদের মাঝে এক ধরণের ভীতি কাজ করে সবসময়। আমরা শিক্ষার্থীদের মন থেকে সেই ভীতি দূর করে বিজ্ঞানের প্রতি প্রীতি সৃষ্টি করার জন্য আজকের উৎসবের আয়োজন করেছি। এছাড়া আমরা প্রতি মাসেই শিক্ষার্থীদের নিয়ে সায়েন্স আড্ডা দিয়ে থাকি।






Shares