Main Menu

চিনাইরে শিশু মেধা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত

+100%-

Brahmanbaria Pic-03

ব্রাহ্মণবাড়িয়ার সদর উপজেলার চিনাইরে গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয়েছে ১২তম শিশু মেধা বৃত্তি পরীক্ষা। চিনাইর শিশু মেধাবৃত্তি ফাউন্ডেশন আয়োজিত মেধাবৃত্তি পরীক্ষায় এবছর জেলার ৯টি উপজেলার মধ্যে ৬টি উপজেলার( ব্রাহ্মণবাড়িয়া সদর, বিজয়নগর, আখাউড়া, কসবা, আশুগঞ্জ ও নাসিরনগর) ৫৮টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণীর ১৫৮৪জন শিক্ষার্থী অংশ নেয়।

শুক্রবার সকাল ১১টায় চিনাইর বঙ্গবন্ধু শেখ মুজিব অনার্স কলেজ ও চিনাইর আঞ্জুমানআরা উচ্চ বিদ্যালয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা চলাকালে চিনাইর শিশু মেধাবৃত্তি ফাউন্ডেশনের সভাপতি এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন পরীক্ষার হল পরিদর্শন করেন। এ সময় চিনাইর শিশু মেধাবৃত্তি ফাউন্ডেশনের প্রধান পৃষ্ঠপোষক র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী এম.পি উপস্থিত ছিলেন।
খোঁজ নিয়ে জানা গেছে পরীক্ষায় অংশ গ্রহণকারীদের মধ্যে শতকরা ৫ ভাগকে মেধাবৃত্তি হিসেবে এককালীন ২ হাজার টাকা এবং পরীক্ষায় অংশগ্রহণকারীদের মধ্যে শতকরা ১৫ ভাগকে সাধারণ বৃত্তি হিসেবে ১ হাজার ৫শত টাকা দেওয়া হবে।
এ ব্যাপারে চিনাইর শিশু মেধাবৃত্তি ফাউন্ডেশনের সভাপতি এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন বলেন, শিক্ষা কোন ব্যবসা নয়, এটা শ্রেষ্ঠ বিনিয়োগ। আমরা শিশুদের মেধার বিকাশ, শিক্ষার উন্নয়ন ও শিক্ষার প্রসারে এই মেধাবৃত্তি চালু করেছি। তিনি বলেন, ভবিষ্যতে মেধাবৃত্তির টাকার পরিমান আরো বাড়ানো হবে।
এ ব্যাপারে চিনাইর শিশু মেধাবৃত্তি ফাউন্ডেশনের প্রধান পৃষ্ঠপোষক এবং পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী এম.পি বলেন, তিনি বলেন, চিনাইর শিশু মেধাবৃত্তি পরীক্ষা ইতিমধ্যেই একটি বৈশিষ্টপূর্ন মেধাবৃত্তি হিসেবে চিহিৃত হয়েছে। তিনি বলেন, জায়গার সংকুলান না হওয়ায় আমরা সবাইকে পরীক্ষায় অংশ গ্রহনের সুযোগ দিতে পারিনি। আগামীতে অবকাঠামোগত উন্নয়ন হলে আরো বেশী শিক্ষার্থীদেরকে পরীক্ষায় সুযোগ করে দিতে পারব। তিনি বলেন, মেধাবৃত্তি পরীক্ষাকে যতটা সম্ভব আধুনিক করার চেষ্টা করেছি। তিনি বলেন, আমরা চাই পাবলিক পরীক্ষায় অংশ গ্রহনের আগে শিশুদের জন্য এটি হোক একটি টেষ্ট পরীক্ষা। তিনি বলেন, আগামীতে মেধাবৃত্তির পরিমান আরো বাড়ানো হবে।






Shares