Main Menu

আজকের তরুনদের মুক্তিযুদ্ধের চেতনায় পরবর্তী প্রজন্মের জন্য একটি সুন্দর বাংলাদেশ রেখে যাওয়ার যুদ্ধ করতে হবে:: প্রফেসর মোঃ হানিফ

+100%-

IMG_1727ডেস্ক ২৪::চুয়াল্লিশতম মহান বিজয় দিবস উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়ার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ভাষা চত্তরে ছয়দিন ব্যাপি মুক্তিযুদ্ধের বিজয় মেলার পঞ্চম দিন ও শহীদ বুদ্ধিজীবি দিবসের আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

এ দিনের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ হানিফ। সভায় সাহিত্য একাডেমীর সভাপতি, ঘাতক দালাল নির্মূল কটিরি সভাপতি কবি জয়দুল হোসেন এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামীলীগের উপদেষ্ঠা বীর মুক্তিযোদ্ধা আমানুল হত সেন্টু, ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মোঃ হেলাল উদ্দিন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের কার্যনিবার্হী সদস্য প্রকৌশলী সামছুজ্জোহা চৌধুরী, ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মঈন উদ্দিন মঈন, আইডিয়াল রেসিডেন্সিয়াল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ সোপানুল ইসলাম সোপান, ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামীলীগের প্রচার সম্পাদক সৈয়দ নজরুল ইসলাম, আমরা মুক্তিযোদ্ধার সন্তান ব্রাহ্মণবাড়িয়া জেলা কমিটির সভাপতি অ্যাড এনামুল হক কাজল। আলোচনা সভা পরিচালনা করেন সংস্কৃতি কর্মী ও সাংবাদিক আল আমিন শাহীন।

সভায় প্রধান অতিথি তাঁর বলেন মুক্তিযুদ্ধের চেতনা মানে সমষ্টির জন্য ব্যক্তি স্বার্থ ত্যাগকরে নিজের জীবন উৎসর্গ করা। ৭১ এ মুক্তিযোদ্ধারা তাই করেছিলেন। তিনি আরো মুক্তিযুদ্ধ হয়েছিলো সময়ের প্রয়োজনে। তখন যারা তরুন ছিলো। তাদের প্রতি তখনকার মানুষের আস্থাছিল বলেই মুক্তিযুদ্ধে মানুষ সমর্থন করেছিল। আজ যারা তরুন তাদের জন্য একটি যুদ্ধ রয়েছে তা হচ্ছে মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনা রক্ষা করার যুদ্ধ এবং পরবর্তী প্রজন্মের জন্য একটি সুন্দর বাংলাদেশ রেখে যাওয়ার যুদ্ধ। এ যুদ্ধে জয়ী হতে হলে নতুন প্রজন্মকে চরিত্রবান হতে হবে। তাদের আরো বিশ্বায়িত হতে হবে। আরো দক্ষ, চিন্তাশীল, পরিশ্রমী ও ত্যাগী হতে হবে। প্রধান অতিথি প্রবীণ তরুন সকলে মিলে বাংলাদেশ কে এগিয়ে নিতে আহবান জানান।

অনুষ্ঠানে বিজয় মেলা সাংস্কৃতিক উপ কমিটির আহবায়ক আবদুল মান্নান সরকারের সার্বিক তত্তাবধানে মনোঙ্গ সাংস্কৃতিক অনুষ্ঠানে উদিচি শিল্পী গোষ্ঠি ও ব্রাহ্মণবাড়িয়া শিল্পী সংসদ পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠান পরিবেশিত হয়। সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থাপনা করেন আনিছুল হক রিপন ও স্বর্ণা বিশ্বাস । এছারা বাউল সঙ্গীত পরিবেশন করে বাউল শিল্পী তারা মিয়া ও তাঁর দল। আগামী ১৬ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সন্ধ্যায় মেলা চলবে। মেলায় প্রতিদিন স্থানীয় ও দেশ বরণ্যে ব্যক্তিদের অংশ গ্রহনে আলোচনা সভা ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।






Shares