Main Menu

ব্যাংকে মোদির কী আছে?

+100%-

186808_1ডেস্ক ২৪:: ঠিক এই মুহূর্তে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে নগদ আছে চার হাজার ৭০০ রুপি। ভদ্রলোকের নিজের কোনো গাড়ি নেই। কৃষি জমিও নেই; নেই বাণিজ্যিক ভবন। এখনো গুজরাটেই তাঁর ব্যাংক অ্যাকাউন্ট।
তবে মোদি যে একেবারে কপর্দকহীন তা কিন্তু নয়। বরং তাঁর স্থাবর ও অস্থাবর সম্পত্তি বেশ ভালো পরিমাণেই আছে। প্রধানমন্ত্রী হওয়ার পর থেকে তা বেড়েছে। গত শনিবার ওয়েবসাইটে নরেন্দ্র মোদির হিসাব-নিকাশ হালনাগাদ করেছে দেশটির প্রধানমন্ত্রীর কার্যালয়। আর এরই সূত্র ধরে আজ সোমবার প্রতিবেদন প্রকাশ করেছে দ্য টাইমস অব ইন্ডিয়া।
গত ব্ছর মার্চে মোদির স্থাবর ও অস্থাবর সম্পত্তির মূল্যের পরিমাণ এক কোটি ২৬ লাখ ১২ হাজার ২৮৮ রুপি থেকে বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ৪১ লাখ ১৪ হাজার ৮৯৩ রুপি।
মোদির কোনো ঋণ নেই। চারটি স্বর্ণের আংটি আছে। যার মূল্য এক লাখ ১৯ হাজার রুপি।
পাঁচ লাখ ৪৫ হাজার রুপির ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট, এক লাখ ৯৯ হাজার রুপির জীবনবিমা, ২০ হাজার রুপির বন্ডসহ মোদির স্থাবর সম্পত্তির পরিমাণ দাঁড়ায় ৪১ লাখ ১৫ হাজার রুপি।
অস্থাবর সম্পত্তির মধ্যে ভারতের প্রধানমন্ত্রীর আছে গান্ধীনগরে একটি আবাসন সম্পত্তির চার ভাগের এক অংশ। এখানে মোদির অংশ তিন হাজার ৫৩১ বর্গফুটের মতো। বলা হয়েছে, মোদি ওই সম্পত্তি পরিবার থেকে পাননি। তিনি ২০০২ সালের ২৫ অক্টোবর তা কিনেছেন বলে জানিয়েছেন।
বাড়িটি এক লাখ ৩০ হাজার ৪৮৮ রুপি দিয়ে কিনেছেন বলে তথ্য দেওয়া হয়। যেখানে ভূমিতে বিনিয়োগকারী এক প্রতিষ্ঠান বলছে, এর দাম হবে দুই লাখ ৪৭ হাজার ২০৮ রুপি। তবে কানাঘুষা আছে এর মূল্য প্রায় কোটি রুপি।
এসবিআই ব্যাংকে মোদির জমানো টাকার পরিমাণ ৯৪ হাজার ৯৩ রুপি। একই ব্যাংকে ৩০ লাখ ৭২ হাজার ১৭ রুপি ফিক্সড ডিপোজিট করা। রাজকোট নাগরিক সহকারী করপোরেশনে জমা আছে ৩০ হাজার ৩৪৭ রুপি।
একই কাগজে লেখা আছে স্ত্রীর সম্পত্তির হিসাব। সেখানে যশোদাবেন নাম লেখা। আর সম্পত্তির ঘরে লেখা, ‘জানা নেই’।
২০১৪ সালের ২৬ মে ভারতের প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন নরেন্দ্র মোদি। এর আগে তিনি ও তাঁর দল বহুবছর গুজরাট প্রদেশে ক্ষমতাসীন ছিলেন।






Shares