Main Menu

শনিবার ভিটামিন ‘এ’ প্লাস খাবে ২ কোটির বেশি শিশু

+100%-

আগামী শনিবার ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের আওতায় সারা দেশের দুই কোটি বিশ লাখের বেশি শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। এদিন ছয় থেকে এগার মাস বয়সী শিশুকে একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।

বুধবার সচিবালয়ে সাংবাদিকদের এসব কথা জানান মন্ত্রী।

শিশুর বয়স ছয় মাস পূর্ণ হলে বুকের দুধের পাশাপাশি শিশুকে ঘরে তৈরি সুষম খাবার খাওয়ানোর জন্য পুষ্টিবার্তা প্রচার করা হবে বলেও জানান নাসিম।   

তিনি বলেন, ‘দেশব্যাপী একলাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ অতিরিক্ত ২০ হাজার ভ্রাম্যমান কেন্দ্রের মাধ্যমে কার্যক্রম পরিচালিত হবে। ভ্রাম্যমান কেন্দ্রগুলো বিভিন্ন বাসস্ট্যান্ড, লঞ্চ ঘাট, ফেরি ঘাট, ব্রিজের টোল স্টেশন, রেল স্টেশন, খেয়া ঘাট ইত্যাদি স্থানে অবস্থান করবে। প্রতিটি কেন্দ্রে কমপক্ষে তিন জন প্রশিক্ষিত সেচ্ছাসেবী দায়িত্ব পালন করবেন।

‘তবে দুর্গম এলাকায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন সফল করার জন্য বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। এরপর  যদি কোনো শিশু বাদ পড়ে যায় তবে ক্যাম্পেইন পরবর্তী চারদিন বাড়ি বাড়ি গিয়ে বাদ পড়া শিশুকে ভিটামিন এ খাওয়ানো হবে।’  

মন্ত্রী আরো বলেন, ‘সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কেন্দ্র খোলা থাকবে। শিশুদের ভরা পেটে কেন্দ্রে নিয়ে আসতে হবে। কাঠি দিয়ে ভিটামিন ‘এ’  ক্যাপসুলের মুখ কেটে এর ভেতরে থাকা তরল ওষুধ চিপে খাওয়াতে হবে। জোর করে বা কান্নারত অবস্থায় ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না।

মন্ত্রী দেশের সকল মা-বাবাকে তাদের শিশুদের ভিটামিন ‘এ’ প্লাস খাওয়াতে কেন্দ্রে আসার আহ্বান জানান।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares