Main Menu

হাতঘড়ি, চশমায় আসছে অ্যান্ড্রয়েড

+100%-

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম সমর্থিত পরিধেয় প্রযুক্তিপণ্যের বাজার দখলে চেষ্টা চালিয়ে যাচ্ছে গুগল। সম্প্রতি পরিধেয় প্রযুক্তিপণ্যের জন্য নতুন সফটওয়্যার ডেভেলপমেন্ট কিট (এসডিকে) উন্মুক্ত করার ঘোষণা দিয়েছে গুগল কর্তৃপক্ষ। বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

গুগল জানিয়েছে, অ্যান্ড্রয়েডের নতুন এসডিকে ব্যবহার করে পরিধেয় প্রযুক্তিপণ্য নির্মাতারা স্মার্টওয়াচ, ফিটনেস ট্র্যাকারের মতো পণ্য তৈরি করতে পারবেন।

গুগলের ক্রোম ও অ্যান্ড্রয়েড সফটওয়্যার বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সুন্দর পিশাই এ প্রসঙ্গে জানিয়েছেন, ‘আমরা সবার ব্যবহারের জন্য সহজ সফটওয়্যার তৈরি করে দিতে চাই যাতে সবাই একত্রে কাজ চালিয়ে যেতে পারে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই সফটওয়্যার কিট উন্মুক্ত করা হবে।’

এর আগে স্যামসাংয়ের গ্যালাক্সি গিয়ার স্মার্টওয়াচে গুগলের অ্যান্ড্রয়েড ব্যবহার করা হয়েছিল। তবে গ্যালাক্সি গিয়ার২ তৈরির সময় এই অপারেটিং সিস্টেম থেকে সরে এসেছে স্যামসাং। গুগলের স্মার্টগ্লাসেও অ্যান্ড্রয়েড ওএস ব্যবহূত হচ্ছে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান আইডিসির গবেষকে জন ডিলানি জানান, ‘গুগল পরিধেয় প্রযুক্তিপণ্যের বিষয়টি গুরুত্বের সঙ্গে গ্রহণ করেছে এবং নির্মাতারাও যাতে এতে গুরুত্ব দিতে পারে সে বিষয়টিতে এখন জোর দিচ্ছে।
বাজার গবেষকেরা জানিয়েছেন, আগামী কয়েক বছরে পরিধেয় প্রযুক্তিপণ্যের বাজার বাড়বে এবং স্মার্টফোনের পরে এই বাজারটি সম্প্রসারণের সম্ভাবনা রয়েছে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares