Main Menu

বঙ্গবন্ধুর স্বপ্নপূরণ নিয়ে আইসিটি বিভাগের তথ্যচিত্র (ভিডিও)

+100%-

ictওয়েব থেকে নেয়া::বঙ্গবন্ধুর অসমাপ্ত স্বপ্নপূরণ নিয়ে তথ্যচিত্র নির্মাণ করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ। নেলসন ম্যান্ডেলা, মহাত্মা গান্ধীর মত বিশ্বসেরা নেতাদের পরিচয় দিয়ে শুরু হওয়া এই তথ্যচিত্রের দৈর্ঘ্য ৪ মিনিট।

শনিবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের ইউটিউব চ্যানেলে এই তথ্যচিত্র প্রকাশ করা হয়।

‘বঙ্গবন্ধুর অসমাপ্ত স্বপ্নপূরণে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ’ শীর্ষক এই তথ্যচিত্রে ১৯৫২ এর ভাষা আন্দোলনের পথ ধরে ১৯৭১ এর মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ ও তার স্বদেশ প্রত্যাবর্তনের নানা দিক তুলে ধরা হয়েছে।

স্থান পেয়েছে ১৯৭২ সালে দেশজুড়ে বিদ্যুৎ সংযোগ, ১৯৭৩ সালে বেতবুনিয়ায় বিশ্বের প্রথম আর্থ স্টেশন, ১৫ আগস্টের কালো রাতের কথা।

১৯৯৬ সালে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ক্ষমতায় আসলে অর্থনৈতিক প্রবৃদ্ধি ও যোগাযোগ প্রযুক্তিতে এগিয়ে যায় বাংলাদেশ। যাত্রা শুরু করে মোবাইল ফোন কোম্পানি। সাবমেরিন ক্যাবলের মাধ্যমে তথ্যপ্রযুক্তি দুনিয়ায় যুক্ত হয় বাংলাদেশ। ২০০৮ সালে শুরু হয় স্বপ্নের ডিজিটাল বাংলাদেশ গড়ার যাত্রা। ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে এগিয়ে যাচ্ছে শেখ হাসিনার সরকার। ইন্টারনেটের ব্যবহার এখন এক মিলিয়ন থেকে বেড়ে ৫৪ মিলিয়নে। মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ১৩২ মিলিয়ন। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সাড়ে তিন হাজার কম্পিউটার ল্যাব, ২৫ হাজার মাল্টিমিডিয়া ক্লাস রুম, ৫২৭৫টি ইউনিয়ন ডিজিটাল সেন্টার, ৫৫ হাজার ফ্রিল্যান্সারদের আইটি প্রশিক্ষণসহ তথ্যপ্রযুক্তি বিভাগের বিভিন্ন উদ্যোগের তথ্য এতে তুলে ধরা হয়েছে।






Shares