Main Menu

সাংবাদিকতার শব্দপঞ্জী

+100%-

খ.ম.হারুনুর রশীদ ঢালী
মহান পেশার মধ্যে সাংবাদিকতার স্থান নিঃসন্দেহে র্শীষে। ঝুঁকিপূর্ণ পেশা সাংবাদিকতা বেশ কিছু নিয়ম-নীতি,আইন-কানুনের মাধ্যমে আবর্তিত হয়। সাংবাদিকতাকে ঘিরে কতিপয় বিশেষ দিক ও প্রচলিত বিধি-বিধান রয়েছে।


সংবাদ কী ? সংবাদ বা খবরের সংজ্ঞা জিজ্ঞেস করলে জবাব দেওয়া দুরূহ ব্যাপার। সংবাদকে উওর,দক্ষিণ,পূর্ব ও পশ্চিম অথাৎ চারদিকের ব্যাপার বলে মনে করেন। সংবাদ নিঃসন্দেহে চার দিকের ঘটনাবলী প্রকাশের মাধ্যম।


সংবাদ বিশেষত্ব :-ঘটনার প্রতিবেদন মাত্র,দিন,সময়,নির্ভূল,বস্তনিষ্ঠ,স্থান,সংক্ষিপ্ত,স্পষ্ট,ও সম্পাদনা করতে হবে।
সাংবাদিকদের গুণাবলী :- সংবাদপত্রের প্রকাশনা প্রক্রিয়ায় গুরুদায়িত্ব পালন করেন বলে সাংবাদিকদের মধ্যে একাধিক

(১৮টি )গুণের সমাহার থাকা আবশ্যক।


সাংবাদিকতার শব্দপঞ্জী
:- সংশ্লিষ্টদের সুবিধার্থে সাংবাদিকতায় ব্যবহ্নত কিছু গুরুত্বপূর্ণ প্রচলিত শব্দের ব্যাখ্যাা দেয়া হলো :  এ্যাড (AD)-বিজ্ঞাপন,ব্যানার (Banner)-পূর্ণ পৃষ্ঠাব্যাপী মোটা হরফের শিরোনাম,বীট (Beat)-প্রতিবেদকের নির্ধারিত কর্মক্ষেত্র,বক্সহেড (Box Head)- রেখাবেষ্টিত শিরোনাম,বক্স স্টোরি (Box Story)-রেখাবেষ্টিত সংবাদ বিবরণী,বুলেটিন (Bulletion )-শেষ মূহূর্তে আসা গুরুত্বপূর্ণ সংবাদ,বাই লাইন (By Line)-খবরের ওপর প্রকাশিত প্রতিবেদনের নাম,বাই লাইড স্টোরি (By Llned Story)-যে খবরের ওপরে প্রতিবেদকের নাম ছাপা হয়,ক্যাপশন (Caption)-ছবি,নকশা ইত্যাদির পরিচিত, টু কাট (To Cut)-সংবাদ সংক্ষেপ করা,ডেটলাইন (DateLine)-তারিখ রেখা,সংবাদ প্রেরণের উৎসস্থল ও তারিখ,ডেড লাইন (Dead Line)-মুদ্রণ বিভাগের সংবাদ প্রেরণের শেষ সময়সীমা, ড্রেস (Dress) পৃষ্ঠা সজ্জা,ডামি (Dummy) পৃষ্ঠারসজ্জার জন্য ব্যবহ্নত নকশা করা কাগজ,এডিশন (Edintion)-সংস্করণ,এক্সক্লুসিভ (Exclusive)-মাত্র একটি সংবাদ পত্রে প্রকাশিত সংবাদ,ফিচার (Feature)-এমন বিবরণী যা মানবিক আবেদন সৃষ্টি করে,তবে পুরোপুরি খবর নয়,ফ্ল্যাশ (Flash)-একটি ঘটনা সম্পর্কে প্রেরিত প্রথম সংক্ষিপ্ত সংবাদ,ফাইল (File)-সংবাদ লেখা শেষে জমা দেয়া বা তারযোগে পাঠানো,ফলোআপ(Follow-up)-প্রকাশিত সংবাদের পরবর্তী ঘটনা,হেড (Head)-শিরোনাম,জাম্প-পৃষ্ঠাস্তরে সংবাদ স্থানান্তর,জাম্প হেড (Jump-Head)-অন্য পৃষ্ঠায় খবর স্থানান্তরের জন্য ব্যবহ্নত শিরোনাম, কিল (Kill)-খবর বাদ দেয়া, লীড (Lead)-সংবাদ সূচনা,লাইবেল (Libel)-অপলেখ মানহানিকর লেখা,নেমপ্লেট (Name Plate)-প্রথম পৃশ্ঠায় প্রকাশিত সংবাদের নাম,অফ দ্যা রেকড (Off the Record)-ছাপা যাবে না।


পরিশেষে বলা যায়,উপরে আলোচিত বিষয়গুলো গভীর ভাবে অনুধাবন ও বাস্তবে তার সঠিক প্রয়োগের মাধ্যমে সংশ্লিষ্টদের পেশাগত দক্ষতা বৃদ্ধির সাথে সাথে কাজের মান আরও বৃদ্ধি পাবে, সাংবাদিকতার মাধ্যমে উপকৃত হবে বিশ্বাসী। বাংলাদেশের সংবিধান গ্রস্থনির্দেশ থেকে সহযোগিতা।






Shares