Main Menu

আশুগঞ্জে কন্টেইনার বন্দর স্থাপন কাজ শুরু

+100%-

প্রতিবেদক :: ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের চরচারতলা এলাকায় অচিরেই শুরু হচ্ছে আর্ন্তজাতিক মানের অভ্যন্তরীণ কন্টেইনার নদী বন্দর স্থাপনের কাজ।

মঙ্গলবার দুপুরে জাহাজে করে প্রস্তাবিত স্থানটি পরিদর্শনকালে বাংলাদেশ আভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান ড. মো. শামছুদ্দোহা খন্দকার এ কথা জানান।

পরিদর্শন শেষে জাহাজের সম্মেলন কক্ষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিআইডব্লিউটিএর চেয়ারম্যান বলেন, প্রকল্পের অর্থছাড় যথাসময়ে না হওয়ায় এবং জমির মূল্য ১০ গুণ বেড়ে যাওয়ায় প্রকল্পের কাজ বিলম্বিত হয়েছে। অধিগ্রহণের সময় জমির দাম ২০ কোটি টাকা ধরা হয়েছিল কিন্ত তা এখন বেড়ে দাঁড়িয়েছে ১৫৮ কোটি টাকায়।

আগামী দুই মাসের মধ্যে প্রকল্পের কাজ শুরু করা হতে পারে বলে উল্লেখ করে তিনি বলেন, প্রস্তাবিত এ বন্দরে মালামাল উঠানামার জন্য ঘাট, গ্যাঙওয়ে, জেটি, স্পার্ক, পার্কিং ইয়ার্ড, ওয়্যার হাউজ ও বড় একটি কন্টেইনার পোর্ট থাকবে।

আর্ন্তজাতিক মানের এ বন্দর চালু হলে মংলা এবং চট্টগ্রাম থেকে সরাসরি আশুগঞ্জে পণ্যবাহী জাহাজ আসতে পারবে ও আশুগঞ্জে শিল্পায়নের আরো সুযোগ তৈরি হবে বলে জানান তিনি।

বিআইডব্লিউটিএর পাঁচ সদস্যের প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন, বিআইডব্লিউটিএর সদস্য (অপারেশন) ভোলানাথ দে, পরিচালক (পরিকল্পনা) মাহমুদুল হাসান সেলিম, প্রধান প্রকৌশলী জুলহুদ্দিন আহমেদ ও সহকারী পরিচালক মো. আশরাফুর রহমান।

এ সময় ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক ড. মু. মোশাররফ হোসেন, পুলিশ সুপার মো. মনিরুজ্জামান, আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সন্দ্বীপ কুমার সিংহ ও সহকারী কমিশনার (ভূমি) আক্তারুন্নেছা শিউলী উপস্থিত ছিলেন।

বিআইডব্লিউটিএ সূত্র জানায়, সরকারের নিজস্ব অর্থায়নে প্রায় ১০০ বিঘা জমির ওপর আড়াইশ কোটি টাকা ব্যয়ে আগামী দুই মাসের মধ্যে আর্ন্তজাতিক মানের এ বন্দর স্থাপনের কাজ শুরু করা হবে। ইতোমধ্যে এ বন্দরের দুটি জেটি ও পাইলট হাউজের নির্মাণ কাজ শেষ হয়েছে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares