Main Menu

দুই অাঙুল নয় ‘বৃক্ষমানব’র পুরো হাতেই সফল অপারেশন

+100%-

jx5U2KK02Bkg
স্বাভাবিক জীবনে ফিরতে বৃক্ষমানব হিসেবে পরিচিতি পাওয়া আবুল বাজানদারের শরীরের বাড়তি অংশ অপসারণের প্রথম ধাপ সফলভাবে শেষ হয়েছে।

প্রথম দিনের অপারেশনে গঠিত বিশেষ মেডিকেল বোর্ড আজ শনিবার দু’টি আঙুল নিয়ে কাজ করার কথা ছিলো। তবে শেষ পর্যন্ত প্রায় সাড়ে তিন ঘণ্টার অপারেশনে আবুলের পুরো ডান হাতের সবগুলো আঙুলেই অপারেশন করা হয়।

অপারেশন শেষ চ্যানেল আই অনলাইনকে মেডিকেল বোর্ড’র সমন্বয়ক অধ্যাপক ডাক্তার সামন্ত লাল সেন বলেন, আবুলের ডান হাতে প্রথমে দুটি আঙুলে অপারেশন করার সময় দেখা যায় সেখান দিয়ে রক্ত বের হচ্ছে। তখন আমরা বুঝে যাই, তার হাতের সবগুলো আঙুলই সচল। অপারেশন কক্ষে চিকিৎসকদের তাৎক্ষণিক সিদ্ধান্তে আবুলের ডান হাতের পাঁচটি আঙুলেই অপারেশন করা হয়।

আমরা ভয় পাচ্ছিলাম, অস্ত্রোপচারের পর আঙুলগুলো শনাক্ত করা যাবে কি না। কিন্তু অস্ত্রোপচারের পর আবুল বাজনদারের ডান হাতের আঙুলগুলো আলাদা করা গেছে। আশা করা হচ্ছে, আঙুলগুলো কাজ করবে।
0HQbfGDA8riK
অপারেশনের সফলতা প্রসঙ্গে তিনি বলেন, আমরা তার অপারেশনের সফলতার ব্যাপারে আশাবাদী। এখন পর্যন্ত সে ভালো আছে এতোটুকু বলতে পারি। আগামী দু-তিন সপ্তাহের মধ্যে দ্বিতীয় পর্বের অপারেশন করা হবে।

আবুল ‘হিউম্যান প্যাপিলোমা’ ভাইরাস-‘টেন’জনিত বিরল ধরনের চর্ম রোগে আক্রান্ত বিশ্বের তৃতীয় ব্যক্তি।

১০ বছর ধরে আবুল এই রোগে ভুগছেন। তাঁর হাত ও পায়ের আঙুলগুলো গাছের শিকড়ের মতো হয়ে গেছে। ৩০ জানুয়ারি আবুল বাজানদারকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়।

ভর্তির পরদিন বিরল এই রোগের চিকিৎসায় গঠন করা হয় ৬ সদস্যের মেডিকেল বোর্ড। পরে তা আরো ৩ জন বাড়িয়ে ৯ সদস্যের করা হয়।






Shares