Main Menu

আত্মকর্মসংস্থান সৃষ্টি করার ফলে দরিদ্র নারীরা স্বাবলম্বী হয়ে উঠছে.. পৌর মেয়র

+100%-

প্রতিবেদক : ব্রাহ্মণবাড়িয়া পৌর সভার মেয়র মোঃ হেলাল উদ্দিন বলেছেন, ব্রাহ্মণবাড়িয়ার শহরের বিভিন্ন এলাকায় দরিদ্র জনগেষ্টি রয়েছে। দারিদ্র, অশিা ও সচেতনতার অভাবে এ সমস্ত এলাকার বাসীন্ধারা নিন্মমূখী জীবনযাপনে অভস্ত। দরিদ্র জনগোষ্ঠির জীবনযাপনের মান উন্নয়ন ও আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কর্মমুখী প্রশিক্ষণ দান, ক্ষুদ্র ঋণ বিতরণ, সমবায় সমিতি গঠন, সেলাই প্রশিক্ষন, বিউটি র্পালার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। এবং তাদের মাঝে বিভিন্ন উপকরণ প্রদান করা হচ্ছে । তাছাড়া নারীদের শিা ও স্বাস্থ্য বিষয়ে সচেতনতা সৃষ্টি করার জন্য পৌরসভার উদ্যোগে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। মেয়র আশা প্রকাশ করেন যে, এই সমস্ত প্রকল্পের আওতায় দরিদ্র জনগোষ্ঠির জীবন যাত্রার মান উন্নয়ন ঘটবে ।

তিনি বুধবার সকালে পশ্চিম মেড্ডার শরীফপুরের অসহায় মহিলা তৌহিদা কে পৌরসভার উদ্যেগে ১টি সেলাই মেশিন প্রদান কালে উপরোক্ত কথা বলেন।এ সময় ওয়ার্ড কাউন্সিলর ছাদেকুর রহমার শরীফ সহ পৌরসভার অন্যান্য কর্মকর্তা বৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য ইতোপুর্বে পৌরসভার বিভিন্ন প্রকল্পের উদ্যেগে অসহায় দরিদ্র মেয়েদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করার লক্ষ্যে ১২০ জন মহিলা কে সেলাই  প্রশিক্ষণ, ৮০জন টি এলসিসি,ডাব্লিউ এলসিসি, সিবি ও, এসআইসি এর সক্রিয় সদস্যদের অংশগ্রহনে জেন্ডার ও নারীর মতায়ন বিষয়ে প্রশিণ প্রদান। ৫০ জন তৃণমূল পর্যায়ের নারীকে নেতৃত্ব বিকাশ বিষয়ে প্রশিণ প্রদান। ৪০জন নারী সংগঠককে সঞ্চয় ও ঋণ বিষয়ে প্রশিণ প্রদান। ২৫ জন অসহায় মেয়েকে বিউটি পার্লার বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। যাদের অনেকেই নিজেরা বিউটি পার্লার প্রতিষ্ঠা করেছে। এ ছাড়া অসহায় দরিদ্র নারীদের বিভিন্নভাবে আর্থিক সহযোগিতা প্রদান করা হচ্ছে।






Leave a Reply

Your email address will not be published. Required fields are marked as *

*

Shares