Main Menu

কুমিল্লার বুড়িচং উপজেলার সোনার বাংলা কলেজের এইচএসসিতে শতভাগ পাস

+100%-


জিপিএ-৫ পেয়েছেন ১২৭ জন ॥ শিক্ষার্থীদের বাঁধভাঙ্গা উচ্ছ্বাস


কুমিল্লার বুড়িচং উপজেলার সোনার বাংলা কলেজ বরাবরের মতো এবারও এইচএসসি পরীক্ষায় তাক লাগানো সাফল্য পেয়েছে। এই কলেজের ৩৬০জন পরীক্ষার্থীর মধ্যে সবাই পাস করেছেন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১২৭ জন।
গত রোববার দুপুরে ফল ঘোষণার পর ঈর্ষণীয় সাফল্য পেয়ে শিক্ষার্থীরা বাদ্যযন্ত্র নিয়ে আনন্দ উল্লাল করতে দেখা গেছে। কলেজের এমন সাফল্যে উচ্ছাসে মেতে উঠেন শিক্ষকরাও। গ্রামাঞ্চলের এই কলেজ থেকে এবারসহ টানা চারবার শতভাগ শিক্ষার্থী পাস করেন। কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ জানান, কুমিল্লা শিক্ষাবোর্ড থেকে এ বছর ছয়টি কলেজের পরীক্ষার্থীরা শতভাগ পাস করেছে। এর মধ্যে পরীক্ষার্থী ও জিপিএ-৫ এর ক্ষেত্রে সোনার বাংলা কলেজের অবস্থান কুমিল্লা বোর্ডে সবার উপরে। এ বছর শীর্ষ প্রতিষ্ঠানের তালিকা নেই। তারপরও সোনার বাংলা কলেজ ধারাবাহিক সাফল্য অক্ষুন্ন রেখেছে।
কলেজ সূত্রে জানা গেছে, এ বছর সোনার বাংলা কলেজ থেকে ৩৬০ জন পরীক্ষায় অংশ নেন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে ১২৮ জন পরীক্ষা দিয়ে ১০২ জন, ব্যবসায় শিক্ষা বিভাগে ১২৮ জন পরীক্ষা দিয়ে ২৪ জন এবং মানবিক বিভাগে ১০৪ জন পরীক্ষা দিয়ে একজন জিপিএ-৫ পেয়েছেন। বোর্ডের অন্য পাঁচটি শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠান থেকে এত বেশি জিপিএ-৫ পাননি। একই সঙ্গে এত বেশিসংখ্যক পরীক্ষার্থীও পরীক্ষায় অংশ নেননি।
কলেজ সূত্রে জানা গেছে, ২০১৪ সালে এ কলেজ ৩৩৭ জন পরীক্ষা দিয়ে সবাই পাস করেছেন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ১৩৩ জন। ২০১৩ সালের ৩০২ জন পরীক্ষা দিয়ে সবাই পাস করেন। এর মধ্যে ৬৭ জন জিপিএ-৫ পেয়েছেন। ২০১২ সালে ২৫৮ জন পরীক্ষা দিয়ে সবাই পাস করেন এবং ৬০ জন জিপিএ-৫ পান। এই তিন বছরে কলেজটি বোর্ডে যথাক্রমে পঞ্চম, অষ্ঠম ও ষষ্ঠ স্থানে ছিল। এছাড়া প্রতিষ্ঠানটি ২০১১ সালে দশম, ২০১০ সালে ১২তম, ২০০৯ সালে নবম এবং ২০০৮ সালে পঞ্চম স্থান ছিল। সোনার বাংলা কলেজের গভর্নিং বডির সভাপতি ডাঃ মোহাম্মদ বজলুর রহমান বলেন, নিয়মিত শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিতকরণ, সাপ্তাহিক ও মাসিক পরীক্ষা, পাঠদানে বৈচিত্র্য আনয়ন, শিক্ষক, অভিভাবক ও ছাত্র ছাত্রীদের ঐকান্তক চেষ্ঠা এবং গভর্নিং বডির কঠোর নজরদারির কারণে এমন সাফল্যের ধারা অক্ষুন্ন রয়েছে।প্রেস রিলিজ






Shares