Main Menu

নবীনগরে ৪১ বছর পর গণ-কবর আবিস্কার

+100%-

এস.এ.রুবেল:- নবীনগর উপজেলার ইব্রাহিমপুর  বিলে  মাটি কাটার সময় স্বাধীনতার ৪১ বছর পর আরও একটি গণ-কবরের সন্ধান পাওয়া গেছে । ওই ¯হান থেকে মানুষের মাথার খুলি সহ শরীরের বিভিন্ন অংঙ্গের হাঁড় উদ্ধার করা হয়েছে ।
জানা যায়, ইব্রাহিমপুর গ্রামের মনু সুবেদারের বিলের ডোবা থেকে মেশিনে  মাটি কাটার সময় শ্রমিকরা প্রথম দিন দু-একটি মাথার খুলি পেয়ে ¯হানীয় কবরে মাটি চাপা দিয়ে দেয় । গতকাল বুধবার ওই গর্তে মাটি কাটার সময় আবারও  ১০থেকে ১২টি মাথার খুলি ও শরীরের বিভিন্ন অঙ্গের হাঁড় পাওয়ার বিষয়টি  এলাকায় জানাজানি হলে, ইব্রাহিমপুর ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তা ওমর ফারুকের  কাছ থেকে খবর  পেয়ে   উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল হক ঘটনা¯হলে উপ¯িহত হয়ে, ইব্রাহিমপুর ইউপি চেয়ারম্যান, উপজেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার , ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডারকে খবর দিলে তারা  ঘটনা¯হলে উপ¯িহত হন ।
এ বিষয়ে ওই গ্রামের আবু তাহের খন্দকার(৭৮) বলেন, সংগ্রামের সময় হাত-পা বাঁধা অব¯হায় ওইখানে অনেক লাশ দেখেছি । লাশ গুলো পচে গিয়েছিল সে কারনে লাশের নাম বলতে পারবনা ।
ইব্রাহিমপুর ইউনিয়নের চেয়ারম্যান নোমান চৌধুরী বলেন, আমি নিজেও দেখেছি এইখানে লাশ ভাসতে, যুদ্ধের সময় ইব্রাহিমপুর গ্রামে পাক বাহিনী আগুনে জ্বালিয়ে দিয়েছিল । ওই সময় গ্রামে তেমন লোকজন বাস করত না । এখানে যে মাথার খুলি ও হাঁড় পাওয়া গেছে এগুলো মুক্তিযোদ্ধের সময়কারই হবে ।
উপজেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার আলম সরকার বলেন, আমরা জানতে পেরেছি এই বিলে অনেক মুক্তিযোদ্ধাকে হত্যা করা হয়েছিল ।
স্বাধীনতার ৪১ বছর পর উদ্ধার হওয়া মাথার খুলি ও  শরীরের বিভিন্ন অঙ্গের হাঁড় গুলি ইব্রাহিমপুর ইউনিয়ন মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল মোনায়েম চৌধুরীর কাছে বুঝিয়ে দেওয়া হয় । ওই জায়াটি গণ-কবর হিসেবে চিহ্নিত করার জন্য সরকারের কাছে দাবী জানিয়েছেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড।







Shares