Main Menu

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর পৌর এলাকার ‘নবীনগর-আলমনগর’ সড়কে অবস্থিত সরকারি খাল উদ্ধারের দাবিতে মানববন্ধন

+100%-
মিঠু সূত্রধর পলাশ, নবীনগর প্রতিনিধি::  নবীনগর পৌর এলাকার ‘নবীনগর-আলমনগর’ সড়কে অবস্থিত একটি সরকারি খাল উদ্ধারের দাবিতে মানববন্ধন করেছে বিক্ষুব্ধ এলাকাবাসী।তাদের অভিযোগ, আলমনগরের বাসিন্দা আবদুল মতিন নামের জাপান প্রবাসী জনৈক ব্যক্তি ওই সরকারি খাল লিজ এনে সেখানে পৌরসভার ময়লা আবর্জনা ফেলে খালটি ভরাট করছেন।
এদিকে খালটিতে ময়লা আবর্জনা ফেলায় পাশের জলাশয়ে চাষ করা ৬ লাখ টাকার মাছ নিধন হওয়ার অভিযোগ এনে আনোয়ার হোসেন নামের এক ব্যক্তি বিষয়টির প্রতিকার চেয়ে আবদুল মতিনের বিরুদ্ধে সম্প্রতি আদালতে একটি মামলা দায়ের করেছেন।

এ অবস্থায় গতকাল বিকেলে বিক্ষুব্ধ এলাকাবাসী লিজ বাতিলসহ সরকারি খালটি উদ্ধারের দাবিতে নবীনগর আলমনগর সড়কে ওই মানববন্ধন করে। মানববন্ধনে বেশ কয়েকজন নারীকেও অংশ নিতে দেখা গেছে।
মানববন্ধনে অংশ নেয়া মো. আসলাম মিয়া, কাউছার আলম শিবু ও বিলকিছ বেগম বলেন, প্রাচীন এই খালটিতে বর্তমানে পৌরসভা থেকে ময়লা আবর্জনা ফেলে খালটি ভরাটের পাঁয়তারা চলছে। ফলে এলাকার পরিবেশ মারাত্মক দূর্গন্ধময় হয়ে উঠছে। তাই খালটির লিজ বাতিলসহ খালটি উদ্ধারের দাবিতে আমরা মানববন্ধন করেছি।
এদিকে, এলাকার বাসিন্দা আনোয়ার হোসেন বলেন, খালের পাশে থাকা জলাশয়ে আমরা লাখ লাখ টাকার মাছ চাষ করেছি। কিন্তু খালটিতে স্তুপীকৃত ময়লা আবর্জনা ফেলার কারণে জলাশয়ে থাকা ৬ লাখ টাকার মাছ মরে গেছে। তাই এর প্রতিকার চেয়ে আদালতে মামলা করেছি।
এ বিষয়ে জাপান প্রবাসী (বর্তমানে বাড়িতে অবস্থান করছেন) আবদুল মতিনের সাথে একাধিকবার যোগাযোগ করেও তার সাথে কথা বলা যায়নি।
তবে নবীনগর পৌরসভার মেয়র অ্যাডভোকেট শিব শংকর দাস বলেন, এলাকাবাসীর দাবির পরিপ্রেক্ষিতে ও আশ পাশের পরিবেশের কথা চিন্তা করে ওই খালে ময়লা আবর্জনা ফেলা এক সপ্তাহ আগেই বন্ধ করে দেয়া হয়েছে।
তবে তিনি জানান, আমার জানা মতে, শ্রেণি পরিবর্তনের পর খালের ১২ শতক জায়গা জাপান প্রবাসী আবদুল মতিন জনৈক ব্যক্তির নিকট থেকে ক্রয় করেছেন। ফলে লিজ আনার ব্যাপারটি বোধহয় সত্য নয়।
এদিকে নবীনগরের এসি ল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইকবাল হাসান ঘটনাটি জানতে পেরে রাতে এ প্রতিবেদককে জানান, খাল ভরাটের পুরো বিষয়টি খতিয়ে দেখতে তিনি মঙ্গলবার সকালে সরজমিনে ঘটনাস্থলে যাবেন।





Shares