Main Menu

নিরাপদ শহরে তালিকায় আবারো কাতার

+100%-
আমিন ব্যাপারী,কাতার প্রতিনিধি::  বিশ্বের বিভিন্ন দেশ ও শহরের অপরাধ পরিক্রমা পর্যালোচনা করে সম্প্রতি একটি তালিকা তৈরি করেছে নামবেও ক্রাইম ইনডেক্স। সেই তালিকায় সবচেয়ে কম অপরাধ সংঘটিত হওয়ায় বিশ্বের নিরাপদ শহর হিসেবে প্রথম স্থানের খেতাবটি অর্জন করেছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার।
সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিশরের অবরোধের পরও উন্নতির দিকেই ধাবিত হচ্ছে তেলসমৃদ্ধ এই দেশটি।
১৩৩ দেশ ও শহরের অপরাধ পরিক্রমা পর্যালোচনা করে একটি তালিকা করেছে নামবেও ক্রাইম ইনডেক্স। সেখানে ১০০ পয়েন্টের মধ্যে ৮৮.১০ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করে কাতার।বৃহত্তর ফটিকছড়ি সমিতির সাধারণ সম্পাদক এম মইন উদ্দীন বলেন, কাতার সরকারের কঠোর নজরদারি ও আইন শৃঙ্খলা পরিস্থিতি উন্নতির ফলে এমনটি হয়েছে।
২০২২ সালে ফিফা ফুটবল বিশ্বকাপ কাতারে অনুষ্ঠিত হলেও তার আগেই বিশ্ববাসির কাছে নিরাপদ শহর হিসেবে নতুন দৃষ্টান্ত স্থাপন করে কাতার। দেশটিতে ৪০ বছরের অধিক সময় বসবাসরত বাংলাদেশ কমিউনিটির সিনিয়র ব্যক্তিত্ব ও বৃহত্তর ঢাকা সমিতির সহসভাপতি প্রকৌশলী আলীম উদ্দিন জানান নিরাপদ শহরের স্বীকৃতি অর্জনে কাজ করেছে বলেই তারা উন্নতির শিখরে পৌঁছতে সক্ষম হয়েছে। যেহেতু তাদের দুর্নীতি নেই তাই তারা অসম্ভবকে সম্ভব করতে পেরেছে।
আরব অঞ্চলের মধ্যে ২০১৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত নিরাপদ দেশ হিসেবে নির্বাচিত হয়ে এসেছে কাতার।এছাড়া অন্যান্য বৈশ্বিক র‍্যাংকিংয়েও কাতারের উন্নয়ন চোখে পড়ার মতো। তাছাড়া মহারারি করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণেও সফল কাতার।





Shares