Main Menu

কাতারে প্রথম ধাপে খুলে দেওয়া হয়েছে ৫০০ মসজিদ

+100%-
আমিন ব্যাপারী,কাতার প্রতিনিধি:: কাতারে করোনা মহামারীতে কঠোর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে অর্থনীতির চাকা সচল করতে ধাপে ধাপে সবকিছু খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। এর অংশ হিসেবে দোকান পাট, কলকারখানা ও বাণিজ্যিক ব্যবসা প্রতিষ্ঠান কয়েক ধাপে চালু করে নতুন সময় সূচি নির্ধারণ করা হয়েছে।পূর্ব নির্ধারিত সময় সূচি পরিবর্তে করে বৃহস্পতিবার থেকে সকাল ৭ টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা রাখার নির্দেশ দিয়েছে শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়।
ফলে সামাজিক দূরত্ব বজায় রেখে আজ ১৫ জুন সোমবার ভোর থেকে কাতারজুড়ে প্রায় ৫০০ মসজিদ খুলে দেওয়া হয়েছে নামাজ আদায়ের জন্য।এতে তিন মাস বন্ধ থাকা মসজিদ গুলোতে আবারো মুসলিদের আনাগোনা ও ইবাদতের মুখরিত হয়ে উঠবে পবিত্র ঘরগুলো। পরবর্তীতে ধীরে ধীরে সব মসজিদ খুলে দেওয়া হবে বলে জানিয়েছে কাতার ওয়াকফ মন্ত্রণালয়।
অন্যদিকে ইমাম ও মুয়াজ্জিনের আযানের ১০ মিনিট আগে মসজিদে উপস্থিত হতে হবে। মসজিদের দরজা জানালা খোলা থাকলেও অজুখানা ও টয়লেট বন্ধ থাকবে।
আর মসজিদে নামাজিদের প্রবেশের জন্য আযানের পাঁচ মিনিট আগে একটি দরজা খোলা হবে।নিজস্ব জায়নামাজ, মাস্ক, মোবাইলে এহতেরাজ অ্যাপ থাকা বাধ্যতামূলক অন্যতায় মসজিদে কেউ প্রবেশ করতে পারবে না।একজন মুসলি থেকে অন্যজনে সামাজিক দূরত্ব ২ মিটার হবে। নামাজ শেষ হওয়ার পাঁচ মিনিটের মধ্যে পুরো মসজিদের দরজা জানালা বন্ধ করে দেওয়া হবে।
কাতারে করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা ৭৯৬০২ জন।তার মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৫৬৮৯৮ জন।আর এ পর্যন্ত ১৩ বাংলাদেশিসহ করোনা ভাইরাসে মৃত্যুবরণ করেন ৭৩ জন।





Shares