Main Menu

সাকিব আল হাসান :: ন’হাজার রানের পাশে সাড়ে চারশো উইকেট

+100%-

টেস্ট হলেই নিউজিল্যান্ড তার প্রিয় প্রতিপক্ষ। ২০০৮এ ওয়েলিংটন টেস্টে ৪১ রানের ইনিংসের পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি সাকিবকে। সে বছর নিউজিল্যান্ডের বিপক্ষে ফিরতি টেস্ট সফরে চট্টগ্রামে ৭১ রানের ইনিংস এবং কেরিয়ারের সেরা বোলিংয়েই বাজিমাত। ৩৬ রান দিয়ে নিয়েছিলেন ৭ উইকেট।

নিউজিল্যান্ড সফরে এবার যেন একটার পর একটা রেকর্ডের নেশা ভালই চেপে বসেছে সাকিবের। প্রথম ডাবল সেঞ্চুরি এসেছে। ওয়েলিংটনে ২১৭ রানের সেই ইনিংস বাংলাদেশেরও সর্বোচ্চ। মুশফিকুর রহিমের সঙ্গে পঞ্চম জুটিতে ৩৫৯ রানের রেকর্ডেও হয়েছে। বাংলাদেশের তিন হাজারি ক্লাবের সদস্যপদ পেয়েছেন। টেস্টে ১৫০ উইকেট এবং তিন হাজার রানে অলরাউন্ড পারফর্মেন্সে সেরা ১৪ জনে নিজের নাম লিখিয়ে নিয়েছেন। ওয়েলিংটন টেস্টে ২১৭ রানের পাশে ২ উইকেটে
পারফরমেন্সে টেস্ট অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে অবস্থান নড়চড় হয়নি, ভারতের স্পিন অল রাউন্ডার অশ্বিনের পেছনে অবস্থান করছেন। তবে ওয়েলিংটন টেস্টের এই পারফর্মেন্সে সেরা ৪৩৬ রেটিং পয়েন্টে এখন সাকিবের।
ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিনে ৫৯ রানের ইনিংসে একটা মাইলফলকও স্পর্শ করেছেন। তামিম ইকবালের পর তিন ধরণের আন্তর্জাতিক ক্রিকেটে ন’হাজার রান পূর্ন করেছেন শুক্রবার ওয়েলিংটনে। শনিবার তার তিন ওভারের ভয়ঙ্কর স্পেলে ( ৩-০-৮-৩) নিউজিল্যান্ড রীতিমতো সমস্যা পড়ে। এমন স্পেলে দলকে ফেরানোর দিনে বাংলাদেশ বোলারদের মধ্যে তিন ফর্ম্যাটের ক্রিকেটে মিলে সবার আগে ৪০০ উইকেটের ল্যান্ডমার্কেও পৌঁছে গিয়েছেন। ওয়াটলিংকে বোল্ড আউটে ফিরিয়ে দিয়ে এই ইতিহাসই করেছেন তৈরি করেছেন বাঁহাতি স্পিনার।






Shares