Main Menu

গলা, পেট আর মাথা ব্যথা....ভীষণ কমন। কিন্তু রোজ রোজ হলেই সেটাই আনকমন হয়ে দাঁড়ায়।

গলা-মাথা-পেটে ব্যথায় জেরবার? নিমেষে ছুঁমন্তর ঘরোয়া টোটকায়

+100%-

এনডিটিভি:: গলা, পেট আর মাথা ব্যথা….ভীষণ কমন। কিন্তু রোজ রোজ হলেই সেটাই আনকমন হয়ে দাঁড়ায়। জীবন দুর্বিষহ করে তোলে। সমস্ত কাজ এলোমেলো করে দেয়। বাড়াবাড়ি হলে শয্যাশায়ী হয়ে পড়তে কতক্ষণ? অনেক সময় মুঠো মুঠো ওষুধ খেয়েও ব্যথা কমে না কিছুতেই। শরীর-মন বিদ্রোহ করে বলে, এ ব্যথা কী যে ব্যথা! অথচ ঘরোয়া টোটকা আর জীবন যাপন বদলালে এই সমস্ত অসুস্থতাও গায়েব নিমেষে।

গলা ব্যথা কমাতে

১. নুন জলে গার্গল: ঈষদুষ্ণ জলে নুন ফেলে দিনে তিনবার গার্গল করলে গলাব্যথা কমবে। তবে জল বেশই গরম যেন না হয়। আর গার্গলিংয়ের সময় নুন জল গিলে ফেললে কিন্তু পেটের সমস্যা দেখা দিতে পারে।

২. গরম ভাপ নিন: সর্দি-কাশি, গলা ব্যথা, সাইনাসের মোক্ষম দাওয়াই গরম জলের ভেপার নেওয়া। একবাটি জল নিয়ে তাঁকে ফুটিয়ে নিন। এবার ফুটন্ত জলের ওপর মুখ রেখে চারপাশে তোয়ালে দিয়ে ঢেকে নিন। এবার বড় করে শ্বাস নিন। গরম বাষ্প ভেতরে ঢুকে গলিয়ে দেবে জমাট বাঁধা সর্দি। সর্দি তরল হয়ে বেরিয়ে এলেই কমবে সমস্ত সমস্যা। তবে দেখবেন, কোনোভাবে যেন মুখে-চোখে ফুটন্ত জল না ঢুকে যায়।

৩. আনারস: আনারসে প্রদাহ কমানোর উপকরণ মজুত। তাই গলা ব্যথা হলে কেয়ক টুকরো আনারস খেয়ে দেখতে পারেন। উপকার পাবেন।

পেটে ব্যথা কমাতে

১. আদা চা: খোসা ছাড়ানো এক টুকরো আদা থেঁতো করে জলে চায়ের সঙ্গে ফুটিয়ে নিন। আদার রস গলা ব্যথা সারায়। হজমের সমস্যাও কমায়।

২. দারচিনি চা: ক্যামোমিল বা দারচিনির চা ক্যাফিন মুক্ত হওয়ায় পেট ব্যথায় দারুণ উপকারি। ঘরোয়া উপায়ে পেটে ব্যথা কমাতে গেলে এই চা খেতে পারেন নিয়মিত।

৩. গোলমরিচ-পুদিনা চা: গোলমরিচ, পুদিনা পাতা চায়ের সঙ্গে ফুটিয়ে নিলে দ্রুত কমে পেট ব্যথা।

মাথা ব্যথা কমাতে

১. ল্যাভেন্ডার অয়েল: মাথা ব্যথা কমাতে জলে ল্যাভেন্ডার পাতা সেদ্ধ করে চা বানিয়ে নিতে পারেন। ল্যাভেন্ডার তেল কপালে লাগালে ব্যথা কমে। ভেপার নেওয়ার সময় জলে ল্যাভেন্ডার তেল মিশিয়ে নিতে পারেন। উপকার পাবেন।

২. বরফ: ব্যথায় মাথা তুলতে পারছেন না! তোয়ালে বা রুমালে একটুকরো বরফ নিয়ে কপালে ঘষুন। দেখবেন আস্তে আস্তে কমবে মাথাব্যথা। একটানা ঠাণ্ডা না নিতে পারলে কিছুক্ষণ থেমে আবার সেঁক বা মাসাজ করুন।






Shares