Main Menu

আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারত থেকে জ্বর নিয়ে ফিরলেন হবিগঞ্জের সোহদ মিয়া, সতর্কতা অবলম্বন

+100%-

ভারত থেকে জ্বর নিয়ে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে বৃহস্পতিবার সকালে দেশে ফিরেছেন হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার সোহেদ মিয়া। করোনাভাইরাসে আক্রান্ত কি-না সেই সন্দেহ থাকায় ওই ব্যক্তিকে নিয়ে বিশেষ সতর্কতা অবলম্বন করা হচ্ছে। সোহেদ মিয়া পরিবারের পাঁচ জনকে নিয়ে ভারতের আজমীর শরীফের গিয়েছিলেন।

ব্রাহ্মণবাড়িয়ার সিভিল সার্জন ডা. মো. শাহ আলম জানান, আখাউড়া স্থলবন্দরে প্রবেশের পর নো-ম্যানসল্যান্ডে ওই ব্যক্তিকে পরীক্ষা করেন স্বাস্থ্যকর্মীরা। গায়ের তাপামাত্রা বেশি থাকায় সাথে সাথে তাঁকে মাস্ক পড়িয়ে দেয়া হয়। পাশাপাশি সাধারণ যানবাহনে না গিয়ে ওনাকে একটি গাড়িতে করে বাড়িতে যাওয়ার ব্যবস্থা করে দেওয়া হয়। বিষয়টি হবিগঞ্জের জেলা সিভিল সার্জনকে অবহিত করা হয়েছে।

এদিকে করোনা ভাইরাস নিয়ে বাড়তি সতর্কতা হিসেবে ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর হাসপাতাল ও আটটি উপজেলা হাসপাতালে ‘আইসোলেশন বেড’ স্থাপন করা হয়েছে। প্রতিটি হাসপাতালে মোট দুইটি করে ১৬টি ও জেলা সদর হাসপাতালে পাঁচটি বেড স্থাপন করা হয়েছে।

এদিকে সরকারি নির্দেশনা মতে জেলা ও উপজেলায় বিশেষ কমিটি গঠন করা হয়েছে। জেলায় জেলা প্রশাসক সভাপতি ও সিভিল সার্জনকে সদস্য সচিব করে ১৩ সদস্যের কমিটি গঠন করা হয়। উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সভাপতি ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাকে (ইউএইচএফপিও) সদস্য সচিব করা হয়েছে। ওই কমিটি করোনাভাইরাস বিষয়ে সার্বিক তদারকি করবেন।

এদিকে করোনাভাইরাসকে কেন্দ্র করে আখাউড়া স্থলবন্দরেও বাড়তি সতর্কতা অবলম্বন করা হয়েছে। আগের নির্দেশনা অনুযায়ী এখন এ বন্দর দিয়ে যাতায়াতকারি প্রত্যেক যাত্রীকে ব্যাপকভাবে জিজ্ঞাসাবাদের পাশাপাশি স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। বাংলাদেশের পাশাপাশি ভারতেও একই ধরণের জিজ্ঞাসাবাদ ও পরীক্ষা অব্যাহত রাখা হয়েছে।






Shares