Main Menu

মুজিববর্ষে বিজয়নগরে ঘর পেল ১৪৮ টি হতদরিদ্র পরিবার

+100%-

মো,জিয়াদুল হক বাবু: ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে বিভিন্ন গ্রামে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য নির্মাণ করা হয়েছে ১ ৪৮ টি দৃষ্টিনন্দন ঘর। প্রতিটি ঘরে রয়েছে ২টি কক্ষ, ১টি রান্নাঘর ও ১টি টয়লেট এবং সামনের দিকে টানা বারান্দা। ২০২০ সালের শেষ দিকে সরকারি নির্দেশনা অনুযায়ী টাস্কফোর্স কমিটির মাধ্যমে উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে সেমিপাকা ঘরগুলোর নির্মাণ কাজ শুরু হয়।

আজ রবিবার (২০ ই জুন ) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সেস মাধ্যমে ২য় পর্যায়ে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে বিজয়নগর উপজেলায় ভূমিহীন ও গৃহহীন ১৪৮ টি পরিবারের মধ্যে মুজিববর্ষের উপহার হিসেবে ঘরগুলো প্রদান করা হয়। একই সময় সারাদেশে ৫৩হাজার ৩৪০ টি ভূমিহীন-গৃহহীন পরিবারকে দুই শতক করে জমি এবং একটি সেমিপাকা ঘর মুজিববর্ষের উপহার হিসেবে প্রদান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধামন্ত্রীর ভার্চুয়ালী উদ্বোধনী অনুষ্ঠান জাঁকঝমকপূর্ণ ভাবে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা হল রুমে প্রদর্শন করা হয়।

এসময় উপজেলা চেয়ারম্যান নাছিমা মুকাই আলী, উপজেলা নির্বাহী অফিসার কে এম ইয়াসির আরাফাত, সহকারি কমিশনার (ভূমি) রাবেয়া আসফার সায়মা, ভাইস চেয়ারম্যান মাহমুদুর রহমান মান্না,সাবিত্রী রানী, উপজেলা ইঞ্জিনিয়ার মো,আনিসুল হক, , উপজেলা প্রকল্প কর্মকর্তা শাহিনুর জাহান,জনস্বাস্থ্য প্রকৌশলী আমান উল্লাহ,সমাজ সেবা অফিসার আফরোজা আফরিন, প্রেসক্লাবের সভাপতি মৃনাল চৌধুরী, সহ বিভিন্ন দপ্তরের প্রধানগণ,মুক্তিযোদ্ধা, রাজনৈতিক ব্যক্তিবর্গ, সাংবাদিক ও বিভিন্ন পেশার লোকজন উপস্থিত ছিলেন। পরে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বক্তব্য রাখেন অতিথি সহ ঘর পাওয়া লোকজন।

উপজেলা নির্বাহী অফিসার কে এম ইয়াসির আরাফাত জানান, বিজয়নগর উপজেলায় আগে নির্মিত হয়েছে ১০০টি সেমিপাকা ঘর।এখন ২য় পর্যায়ে প্রধানমন্ত্রী ১৪৮ পরিবারের কাছে মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি এবং গৃহ প্রদান প্রকল্পের আওতায় জেলা পর্যায়ে ডিসি এবং উপজেলা পর্যায়ে ইউএনওকে আহ্বায়ক করে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এসব গৃহনির্মাণ কাজ বাস্তবায়ন করেছে। স্থানীয় ইউপি চেয়ারম্যানরা বলেন , রঙ্গিণ টিনের ছাউনি ও অফ-হোয়াইট রঙের দেয়ালের সমন্বয়ে ঘরগুলো দৃষ্টিনন্দন ও মনোমুগ্ধকর হয়েছে।

ঘর পাওয়ার সুবিধাভোগীর তালিকায় ঘর গ্রহিতা একাধিক লোক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের ঘর দিছে আমরা এতদিন পরের বাড়িতে থাকছি এখন থেকে নিজের ঘরে থাকুম । বঙ্গবন্ধু ও শেখ হাসিনার জন্য ভূমিহীন-গৃহহীন পরিবারের পক্ষ থেকে প্রাণভরে দোয়া করি, মহান আল্লাহ তায়ালা যেন থাকে সুস্থ রাখেন এবং ভালো রাখেন।

উপজেলা নির্বাহী অফিসার কে এম ইয়াসির আরাফাত বলেন, ব্রাহ্মণবািড়য়া -৩ আসনের মানীয়ন সংসদ সদস্য র আ উবায়দুল মোক্তাদির চৌধুরী এমপি এবং উপজেলা পরিষদের সার্বিক সহযোগিতা ও পরামর্শে স্বচ্ছতা এবং সততার সঙ্গে শতভাগ মান বজায় রেখে গৃহনির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে।প্রত্যেকটি পরিবারের জন্য বিদ্যুৎ লাইনের ব্যবস্থা করা হয়েছে এবং নলকুপের ব্যবস্থা করা হয়েছে।

উল্লেখ্য, পুরো উপজেলায় সরকার দুই ক্যাটাগরিতে ১ হাজার ১৪৬টি পরিবারের তালিকা তৈরি করেছে। এর মধ্যে ভূমিহীন ও গৃহহীন ৫শ ১৮টি পরিবার এবং জমি আছে কিন্তু ঘর নেই এমন রয়েছে ৬শ ২৮টি পরিবার। যাদের সবাইকে পর্যায়ক্রমে মুজিব শতবর্ষ উপলক্ষে সেমিপাকা ঘর উপহার হিসেবে প্রধান করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।






Shares