Main Menu

আশুগঞ্জের ট্রাক শ্রমিকদের ধর্মঘট প্রত্যাহার ॥ সার সরবরাহ শুরু

+100%-


প্রতিনিধি : কিশোরগঞ্জ ও ময়মনসিংহের বিভিন্ন সড়ক-মহাসড়কে ট্রাফিক পুলিশের চাঁদাবাজির প্রতিবাদে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে ট্রাক শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে। শুক্রবার বিকালে স্থানীয় প্রশাসনের সাথে ট্রাক মালিক-শ্রমিকদের আলোচনা সভায় পুলিশী হয়রানি বন্ধে প্রশাসন প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের আশ্বাস দিলে সন্ধ্যা সাড়ে ৬টা থেকে ধর্মঘট প্রত্যাহার করা হয়। ধর্মঘট প্রত্যাহারের ফলে গতকাল শনিবার সকাল থেকে সড়ক পথে ৮ জেলায় সার সরবরাহ শুরু করে শ্রমিকরা।
শ্রমিকরা জানান, আশুগঞ্জ সার কারখানা থেকে সড়ক পথে ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, চাঁদপুর, সুনামগঞ্জ,হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা ও ময়মনসিংহ জেলায় সার সরবরাহ করা হয়। পরিবহনকালে কিশোরগঞ্জ জেলার ভৈরব, কালিকা প্রসাদ, কুলিয়ারচরের দাড়িয়াকান্দি, কটিয়াদী ও ময়মনসিংহ জেলার নান্দাইল চৌরাস্তায় হাইওয়ে ও থানা পুলিশকে প্রতিবার ৫শ/৬শ টাকা চাঁদা দিতে হয়। চাঁদা না দিলে পুলিশ ট্রাক শ্রমিকদের অকথ্য ভাষায় গালাগালি এমনকি শারীরিকভাবে লাঞ্চিত করে। ট্রাকের বৈধ কাগজপত্র থাকলেও ট্রাক আটকে রাখে এবং মামলা দেয়ার হুমকি দেয়। এসব হয়রানির প্রতিবাদে আশুগঞ্জের ট্রাক শ্রমিকরা শুক্রবার সকাল থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট আহবান করে সার পরিবহন বন্ধ  করে দেয়।
এদিকে ট্রাক ধর্মঘটের খবরে  শুক্রবার বিকেলে উপজেলা প্রশাসন ট্রাক মালিক সমিতি ও ট্রাক শ্রমিকদের সাথে উপজেলা নির্বাহী কার্যালয়ে এক জরুরি সভায় মিলিত হন। বৈঠকে প্রশাসনের পক্ষ থেকে শ্রমিকদের হয়রানি বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপের আশ্বাস দিলে শ্রমিকেরা সন্ধ্যা সাড়ে ৬টায় ধর্মঘট প্রত্যাহার করে। গতকাল শনিবার সকাল থেকে পুনরায় আশুগঞ্জ সার কারখানা থেকে সার পরিবহন শুরু করে।
এ ব্যাপারে আশুগঞ্জ ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি মোঃ ইদন মিয়া মিন্টু বলেন, স্থানীয় প্রশাসনের আশ্বাসে আমরা ধর্মঘট প্রত্যাহার করেছি।
এব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া জেলা ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক মোঃ কাউছার আহমেদ বলেন, উপজেলা প্রশাসন শ্রমিকদের হয়রানি বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিলে শ্রমিকেরা ধর্মঘট প্রত্যাহার করে এবং শনিবার সকাল থেকে সার পরিবহনে সম্মত হয়।
এ ব্যাপারে আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইসমাইল হোসেন বলেন, জেলা প্রশাসক শ্রমিকদের বিষয়গুলি ব্রাহ্মণবাড়িয়া পুলিশ সুপারের মাধ্যমে কিশোরগঞ্জ জেলা পুলিশ সুপারকে অবহিত করেছেন। কিশোরগঞ্জের পুলিশ সুপার শ্রমিকেরা যাতে হয়রানীর শিকার না হন তার ব্যবস্থা করবেন বলে আশ্বস্থ করেছেন। ফলে ট্রাক শ্রমিকরা ধর্মঘট প্রত্যাহার করেছে।
এ ব্যাপারে আশুগঞ্জ সার কারখানার মহাব্যবস্থাপক (প্রশাসন) মোঃ আনোয়ার হোসেন বলেন, শনিবার সকাল থেকে সড়কপথে আশুগঞ্জ সার কারখানা থেকে ৮ জেলায় সার সরবরাহ শুরু হয়েছে।






Shares