Main Menu

পলিথিন-প্লাস্টিক থেকে পেট্রোল, এলপি গ্যাস ও ইউরিয়া উৎপাদন করতে চায় শিক্ষার্থীরা

নাসিরনগরে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

+100%-

নিজস্ব প্রতিবেদক::নাসিরনগর উপজেলায় ৪৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে আয়োজিত বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ মেলায় অংশ নেয় উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
মেলা শিক্ষার্থীরা স্বল্প খরচে পরিবেশবান্ধব জ¦ালানি উৎপাদনের প্রদর্শনী নিয়ে হাজির হন একটি বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থীরা। তারা দেখাচ্ছেন কিভাবে পলিথিন ও প্লাস্টিক গলিয়ে পেট্রোল, এলপি গ্যাস ও ইউরিয়া সার উৎপাদন করা সম্ভব। আবার আরেকটি বিদ্যালয়ের শিক্ষার্থীরা পরিকল্পিত গ্রামীণ জীবনযাত্রা ও ইউরিয়া সার প্রস্তুত এবং কলেজের শিক্ষার্থীরা মুঠোফোনের আসক্তি কমাতে নতুন অ্যাপসের মাধ্যমে ব্যবহারের সময় নিয়ন্ত্রণ করার প্রদর্শনীর আয়োজন করেন।
উপজেলার আশুতোষ পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বল্প খরচে পরিবেশবান্ধব জ¦ালানি উৎপাদন প্রক্রিয়ার আয়োজন করেন। বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী তাহসিনা তাসনিম বলে, ৪০০ থেকে ৪৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় পরিত্যক্ত পলিথিন ও প্লাস্টিক গলানো হবে। পরে তা বাষ্প আকারে একটি বোতলে তরল পেট্রোল হিসেবে জমা হবে। যা জ¦ালানি হিসেবে ব্যবহার করা যাবে। পেট্রোলে উচ্চ চাপ প্রয়োগ করলে তা পানির সঙ্গে মিশে এলপি গ্যাস তৈরি হবে। যা রান্নার কাজে ব্যবহার করা যাবে। এই শিক্ষার্থী বলে, আগুন ধরালে কার্বন ডাই অক্সাইড গ্যাস তৈরি হবে। কিন্তু তা পরিবেশের জন্য ক্ষতিকারক। কার্বন ডাইঅক্সাইড গ্যাস যেন ছড়িয়ে না পড়ে তার জন্য শোষণযন্ত্র তৈরি করা হয়েছে। শোষণ যন্ত্রের মাধ্যমে উৎপন্ন কার্বন ডাইঅক্সাইড ইউরিয়া কেন্দ্রে চলে যাবে। সেখানে ১৩০ থেকে ১৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় আগে থেকেই থাকা পচনশীল দ্রব্য থেকে উৎপন্ন অ্যামোনিয়া গ্যাস ও কার্বন ডাইঅক্সাইড গ্যাস মিশে ইউরিয়া তৈরি হবে। তা সংরক্ষণাগারে রাখা হবে। যা ইউরিয়া সার এবং ম্যালামাইন তৈরির কাঁচামাল হিসেবে ব্যবহার করা যাবে।

‘স্মার্টফোনে আসক্তি, পড়াশোনায় ক্ষতি’ প্রতিপাদ্যে মঙ্গলবার দিনভর উপজেলা শহীদ মিনার প্রাঙ্গণে বিজ্ঞান মেলা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। উপজেলা প্রশাসন এর আয়োজন করে। অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় ১৫টি স্টলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা নিজের উদ্ভাবনী প্রদর্শনী নিয়ে হাজির হন। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও হালিমা খাতুনের সভাপতিত্বে ঢাকা থেকে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যোগ দিয়ে মেলার উদ্ধোধন করেন স্থানীয় সাংসদ বি এম ফরহান হোসেন। অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান রাফি উদ্দিন আহমেদ, ভাইস চেয়ারম্যান ফজলে ইয়াজ আল হোসাইন, মহিলা ভাইস চেয়ারম্যান রুবিনা আক্তার, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আজহারুল ইসলাম ভূইয়া। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিনিয়র মৎস্য কর্মকর্তা শুভ্র সরকার।

অনুষ্ঠানে উপজেলার ভলাকুট কে বি উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থীরা পরিকল্পিত গ্রামীণ জীবনযাত্রা ও ইউরিয়া সার প্রস্তুত পরিকল্পনা নিয়ে হাজির হন। উপজেলার নাসিরনগর সরকারি কলেজের শিক্ষার্থীরা মুঠোফোনের আসক্তি কমাতে নতুন অ্যাপসের মাধ্যমে মুঠোফোন ব্যবহারের সময় নিয়ন্ত্রণ করার অভিনব প্রদর্শনীর আয়োজন করেন। উপজেলার জিনিয়াস বিজ্ঞান ক্লাব হাত দিয়ে স্পর্শ করলেই পানির ট্যাপ থেকে পানি পড়বে এমন প্রদর্শনীর আয়োজন করে।






Shares