Main Menu

সরাইল পিডিবি’র ট্রান্সফরমার চুরি

+100%-

মোহাম্মদ মাসুদ, সরাইল। সরাইল পিডিবি’র ২৫০ কভি ক্ষমতা সম্পন একটি ট্রান্সফরমার চুরি হয়েছে। গত বহস্পতিবার দিবাগত গভীর রাত সরাইল-নাসিরনগর-লাখাই আঞ্চলিক মহাসড়কর পাশ ধর্মতীর্থ পুটিয়া ব্রীজ এলাকায় এ ঘটনাটি ঘটেছে। এর আগে গত ৩ জুলাই শনিবার রাত শাহবাজপুর সাবষ্টশন থেকে ৫ লাখ টাকা মূল্যের ১০ মিটার পাওয়ার ক্যাবল কট নিয়েছে চোরেরা।

গত ৩-৪ সপ্তাহ আগে চুরি হয়েছে পিডিবি’র ১৬টি খুঁটি। অভিযোগের পর ফেরৎও পেয়েছেন। সরাইল পিডিবি কর্তপক্ষ ও স্থানীয় লাকজন জানায়, ২ বছর আগে সড়কের পাশের নিউ আশা ব্রিক্স এর বিদ্যুৎ সংযাগর জন্য ২৫০ কেভি ক্ষমতা সম্পূর্ন এ ট্রান্সফরমারটি বসিয়ছিল পিডিবি।

গত বহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টার দিক হঠাৎ করে বিদ্যুৎ চলে যায়। ঘন্টা খানেক পর ফের আসে। আর ওই রাতই ওই ট্রান্সফরমারটি কট করে নিয়ে যায় চোরেরা।পিডিবি কর্তপক্ষ এত ওজনের ট্রান্সফরমারটি না নিয়ে আশ পাশের ঝাঁপঝাড় বা পানির নিচে ফেলে যাওয়ার ধারণা করছন। তারা খুঁজাখুঁজিও করছেন।

তবে স্থানীয় লোকজন বলছেন, যারা এ কাজে দক্ষ তারা ছাড়া ট্রান্সফরমার নামানোর ক্ষমতা অন্য কারো নাই। এ ঘটনায় বিদ্যুতের কেউ জড়িত থাকতে পারে। এছাড়া- এ সড়কে সারারাত জ্বলে সোলার লাইট। ডাকাতি রোধে রয়েছে পুলিশের টহল দল। দীর্ঘ সময় নিয়ে ট্রান্সফরমারটি কট করে উপর থেকে নিচে নামিয়ে চোরের দল। অথচ কারো চোখেই পড়ল না?

সরাইল উপজলা পিডিবি’র নির্বাহী প্রকশলী (বিক্রয় ও বিতরণ) মা. সামির আসাব ট্রান্সফরমার চুরির ঘটনাটি স্বীকার করে বলেন, শাট ডাউন না নিয়েও চুরেরা দুইটি ক্যাবল একত্র করে ঘষা দিয়ে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিতে পারে। আমরা চেষ্টা করে দেখছি। আশপাশে কোথাও ফেল গেল কিনা। এখনো (গতকাল বিকাল ৫টা পর্যন্ত Í) থানায় লিখিত অভিযাগ করিনি। তবে ভারপ্রাপ্ত কর্মকর্তাকে মৌখিক ভাবে জানিয়েছি।






Shares