Main Menu

সরাইলে প্রায় ২৫ মন ওজনের ষাড়

+100%-

মোহাম্মদ মাসুদ,সরাইল :: ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার কালিকচ্ছ ইউনিয়নের উত্তর মনিরবাগ এলাকায় অবস্থিত আল সাদ গরু ফার্ম। এই ফার্মটিতে রয়েছে ছোট বড় মিলিয়ে ৭ টি গরু। সামনে কোরবানি ঈদে বিক্রির জন্য এখানে গড়ে তোলা হয়েছে ষাড় দুটিকে।
আল সাদ গরু ফার্ম টিতে এবার কোরবানি ঈদের বাজারে বিক্রির জন্য রয়েছে সাদা কালো রঙের প্রায় ২৫ মন ওজনের একটি ষাড়। এছাড়াও কালো রঙের আরও একটি ষাড় যার ওজন প্রায় ১১ মন বলে জানিয়েছে খামারি।
খামারি হেবজু মিয়াসহ তার দুই ছেলে পপেল ও সূবর্ন এই ষাড় গুলোকে ছোট থেকেই যত্ন সহকারে লালন পালন করে আসছেন। একেবারে নিজেদের পরিবারের সদস্যদের মতো করে যতœ করে আসছে। প্রতিদিন নিয়মিত ভাবে গোসল ও খাবার খাওয়ানো হয়। এদের খাবারের মধ্যে ছিল ভূষি, খৈল, ছোলা বুট, সবুজ ঘাস ইত্যাদি।
খামারি বলেন বড় ষারটি প্রায় ২৫ মন ওজন তার বয়স ৩৩ মাস। আমরা আশা করছি এবার ঈদে প্রায় ৬ থেকে ৭ লক্ষ টাকা বিক্রি করতে পারিব। এছাড়া পাশে ছোট যে ষাড়টি রয়েছে তার ওজন ১১ মন এ ষাড়টিও ২ থেকে আড়াই লক্ষ টাকা বিক্রি করতে পারিব।
খামারি হেবজু মিয়া বলেন, খাদ্য দ্রব্যের অনেক দাম তাই ষাড় গুলোকে বড় করে তুলতে অনেক খরচ বহন করতে হয়েছে। এছাড়া আমার জানামতে আমার এ খামারের ষাড় গুলোর মতো বা এর চেয়ে বড় পুরো উপজেলার কোন খামারে নেই। আর আমরা প্রতিনিয়ত পশু চিকিৎসকের পরামর্শ নিয়ে থাকি। এবার ষাড় গুলো বিক্রি করে লক্ষ মাত্র পুরন হলে আগামীতে আরো বড় পরিসরে খামার গড়ে তোলার চেষ্টা করবো।
উপজেলা প্রানি সম্পদ কর্মকর্তা ডা. মো. জাহাঙ্গীর আলম বলেন, খামারি ষাড় গুলো পালন করতে যখনই কোন পরামর্শ চেয়েছেন আমরা চেষ্টা করেছি পরামর্শ দিয়ে সহযোগিতা করতে।






Shares