Main Menu

‘গ্যাসক্ষেত্রের মানুষ অগ্রাধিকার ভিত্তিতে গ্যাস পাবে’পেট্রোবাংলার চেয়ারম্যান

+100%-
প্রতিনিধি: শনিবার সকালে বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেডের আওতাধীন ব্রাহ্মণবাড়িয়া শহরের শিমরাইলকান্দি এলাকায় অবস্থিত ১৮ নম্বর নতুন কূপের খনন কাজ সম্পন্ন শেষে এর প্রোডাকশন টেস্টিং কার্যক্রমের উদ্ধোধন করেন। কূপটির পরীক্ষণ কাজ উদ্বোধন করে পেট্রোবাংলার চেয়ারম্যান ড. মো. হোসেন মনসুর সাংবাদিকদের বলেন, তিতাস গ্যাসক্ষেত্র একটি সম্ভাবনাময় গ্যাসক্ষেত্র। এখানে আরো একাধিক কূপ খনন করা হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী  যেসব এলাকায় গ্যাস ক্ষেত্র রয়েছে ওইসব এলাকায় অগ্রাধিকার ভিত্তিতে গ্যাস সংযোগ দেওয়া হবে। তিনি আরও বলেন, গ্যাস ক্ষেত্র এলাকায়  শিল্প কারখানা গড়ে উঠলে তাতেও অগ্রাধিকার ভিত্তিতে গ্যাস সংযোগ দেওয়া হবে।
এ সময় অন্যান্যের মধ্যে পেট্রোবাংলার পরিচালক প্রকৌশলী মো. কামরুজ্জামান ও বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. শফিকুর রহমান সেখানে উপস্থিত ছিলেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বাংলাদেশ গ্যাস ফিল্ডের নিজস্ব অর্থায়নে প্রসেস প্লান্টসহ ১৭ ও ১৮ নম্বর কুপ খননের প্রকল্প নেওয়া হয়। ইতোমধ্যে ১৭ নম্বর কূপের খনন কাজ শেষ হওয়ার পর দৈনিক ১৭ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রীডে সরবরাহ করা হচ্ছে। এরপর গত ২২ মার্চ ১৮ নম্বর কূপের খনন কাজ শুরু হয়।নতুন এই কূপ থেকে দৈনিক ৪০ থেকে ৫০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা সম্ভব হবে।
বাংলাদেশ গ্যাস ফিল্ডস কোম্পানি লিমিটেডের নিয়ন্ত্রনাধীন কূপগুলো থেকে বর্তমানে দৈনিক প্রায় ৮শ’ মিলিয়ন ঘনফুট গ্যাস জাতীয় গ্রীডে সরবরাহ করা হচ্ছে। যা দেশের মোট গ্যাস উৎপাদনের প্রায় শতকরা ৪০ ভাগ।






Shares