Main Menu

বাজেটে যেসব প্রযুক্তি পণ্যের দাম বাড়তে ও কমতে পারে

+100%-
ডেস্ক ২৪: আজ ৬ জুন বৃহস্পতিবার ২০১৩-১৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এবারের বাজেটে শুল্ক বাড়ানোর ফলে অনেক গুরুত্বপূর্ণ পণ্যের দাম বাড়বে। আবার কিছু পণ্যের দাম কমেও যাবে।

এর মধ্যে সম্ভাব্য যেসব প্রযুক্তি পণ্যের দাম বাড়তে পারে সে তালিকায় রয়েছে মোবাইল ফোন, চার্জার, ফটোকপি ও ফ্যাক্স মেশিন, গাড়ি ও সৌরশক্তি চালিত বাতি ইত্যাদি এবং যেসব প্রযুক্তি পণ্যের দাম কমতে পারে সে তালিকায় রয়েছে সিম কার্ড, সব ধরনের মেমোরি কার্ড ও ফ্লাশ ড্রাইভ, প্রিন্টিং কালি ইত্যাদি।

জানা গেছে, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৩-১৪ অর্থবছরে আমদানি পণ্যের শুল্ক ব্যবস্থায় ব্যাপক পুনর্বিন্যাসের ঘোষণা দেবেন। স্থানীয় শিল্পের সংরক্ষণে থাকছে অপ্রয়োজনীয় পণ্য আমদানি সীমিত করা। এছাড়া স্থানীয় শিল্পের প্রতিরক্ষণ, বিলাসী ও অপ্রয়োজনীয় পণ্য আমদানি নিরুৎসাহিত করাসহ রাজস্ব আয় বাড়াতে হাজারেরও বেশি পণ্যে নতুন শুল্ক আরোপ করা হচ্ছে।

আবার শিল্পের কাঁচামাল, মূলধনী যন্ত্রপাতি ও যন্ত্রাংশসহ নিত্যপ্রয়োজনীয় কয়েকশত পণ্যে বিভিন্ন ধরনের শুল্ক প্রত্যাহার এবং কমানো হচ্ছে।

এ ব্যবস্থায় অনেক গুরুত্বপূর্ণ পণ্যের দাম বাড়ার আশঙ্কা করা হচ্ছে। এর মধ্যে রয়েছে মোবাইল সেট, চার্জার, ফটোকপি ও ফ্যাক্স মেশিন, গাড়ি ও সৌরশক্তি চালিত বাতি ইত্যাদি।

আবার দাম কমতে পারে সব ধরনের মেমোরি কার্ড ও ফ্লাশ ড্রাইভ, প্রিন্টিং কালি ইত্যাদির।

যেসব প্রযুক্তি পণ্যের দাম বাড়ছে
দায়িত্বশীল সূত্রে পাওয়া তথ্য অনুযায়ী নতুন অর্থবছরে বিভিন্ন ধরনের শুল্ক আরোপে মূল্য বাড়তে পারে এমন পণ্যের মধ্যে রয়েছে নতুন গাড়ি, মোবাইল ফোন ও চার্জার, স্যাটেলাইট চ্যানেলের সেট টপ বক্স, বাণিজ্যিকভাবে আমদানিকৃত সিবিইউ রঙিন টেলিভিশন, এয়ারকন্ডিশনারের আউটডোর ও ইনডোর ইউনিট, ফটোকপি ও ফ্যাক্স মেশিন, প্রিন্টারের যন্ত্রাংশ, বুশবার ট্রাংকিং সিস্টেম, ব্যাটারিচালিত ত্রিচক্র যান, হাত ঘড়ি ইত্যাদি।

এছাড়া শুল্ক আরোপে দাম বাড়তে পারে এমন আরও পণ্যের মধ্যে রয়েছে প্রিন্টিং শিট, সৌরশক্তি চালিত বাতি, এলইডি টিউব লাইট, বাস ও লরির টায়ার, গাড়ি ও সাইকেলের ইনার টিউব এবং রাবার ইত্যাদি।

যেসব প্রযুক্তি পণ্যের দাম কমছে
শুল্ক প্রত্যাহার বা কমানোয় যেসব পণ্যের দাম কমতে পারে তার মধ্যে উল্লেযোগ্য হচ্ছে সব ধরনের মেমোরি কার্ড ও ফ্লাশ ড্রাইভ, প্রিন্টিং কালি, ঘরে ব্যবহৃত পানির ফিল্টারিং বা ফিউরিফাইং মেশিন, সিম কার্ড, ওয়েবক্যাম ও ডিজিটাল ক্যামেরা, পানির ফিল্টার, ভ্যাট রেজিস্টার্ড সুপারসপের জন্য আমদানি করা রেফ্রিজারেটর, অপটিক্যাল ফাইবার ক্যাবলের কাঁচামাল, ফাইবার অপটিক ক্যাবল ফিউশন স্পালাইজার টুলস, কম্পিউটার প্রিন্টারের রিবন, গাড়ির উইন্ডশিল্ড গ্লাস, মিনিবাসের চেসিস, স্কেটিং, বাইকিং, হট এয়ার বেলুন, অপসেট প্রিন্টিং প্লেট ইত্যাদি।

এছাড়া বিভিন্ন ধরনের শুল্ক কমানোয় দাম কমছে সোলার বাতি ও এলইডি ল্যাম্প, কম্পিউটারের সার্ভার র‌্যাক, হেভি ট্রান্সফরমারভর পাওয়ার হ্যান্ডলিং ক্যাপাসিটি ১০ এমভিএ, আগুন নেভানোর ফায়ার এক্সটিংগুসার, ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট তৈরির যন্ত্রাংশ, গ্যাস জেনারেটর ও যন্ত্রাংশ, বাইসাইকেল উৎপাদনের এইচআর কয়েল, জেনারেটর পার্টস, পিগ আয়রন, ইত্যাদি।



« (পূর্বের সংবাদ)



Shares