Main Menu

সরকারের আন্তরিকতার কারণেই আজকে মহিলারা সর্বোচ্চ মর্যাদায় প্রতিষ্ঠিত হয়েছে..মোকতাদির চৌধুরী

+100%-


মনিরুজ্জামান পলাশ : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা ইউজিআইআইপি-২ এর সহায়তায় শনিবার বিকালে শহরে এক বর্ণাঢ্য র‌্যালী বের করে। র‌্যালী শেষে পৌর মেয়র মোঃ হেলাল উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী বলেছেন, বর্তমান সরকারের আন্তরিকতার কারণেই আজকের মহিলারা সর্বোচ্চ মর্যাদায় প্রতিষ্ঠিত হয়েছে। তিনি তার বক্তৃতার শুরুতেই নারী অধিকার প্রতিষ্ঠায় মহিয়সী নারীদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি বলেন,  বর্তমান সরকাই নারী মর্যাদা, নারীর ক্ষমতায়ন, নারীর সামাজিক নিরাপত্তা রক্ষায় উদ্যোগী ভূমিকা পালন করে। তিনি বলেন, বঙ্গবন্ধুর সময় বাংলাদেশে প্রথম নারী দিবস পালিত হয়। বঙ্গবন্ধুর মৃত্যুর পর নারীর অগ্রযাত্রা পিছিয়ে পড়ে। ৯৬সনে বর্তমান প্রধানমন্ত্রী ক্ষমতায় আসার পর থেকে আবার নারীর অগ্রযাত্রা শুরু হয়। তিনি বলেন, আজকে নারীরা প্রশাসনের সর্বোচ্চ শিখরে অবস্থান করছে। মেয়েদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করছেন। নির্বাচিত জনপ্রতিনিধি হিসেবে নারীদের সম্মানিত করছেন। তিনি বলেন, ইসলামের ইতিহাসে যুদ্ধের ময়দানেও মহিলারা অংশ নিয়েছেন। মেয়েদেরকে আর অন্ধকারে রাখা যাবে না। আজকে মেয়েদের ডিগ্রী পর্যন্ত বিনা বেতনে পড়ানো হচ্ছে। মেয়েদের পেছনে রাখার আর সুযোগ নাই। তারা এগিয়ে যাবেই। তিনি মহিলাদেরকে বিপথগামী ছেলেদের আশ্রয়-প্রশ্রয় না দিয়ে ইভটিজিং প্রতিরোধে মায়েদেরকেও এগিয়ে আসার আহ্বান জানান। তিনি আরো বলেন, অমানুষ সন্তানের জন্য মায়া কান্না করবেন না। তিনি বলেন, যত বাঁধাই আসুক, আমরা এদেশকে ঐক্যবদ্ধভাবে একটি গর্ভের দেশ হিসেবে প্রতিষ্ঠিত করবো। সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক নূর মোহাম্মদ মজুমদার। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদ প্রশাসক এড. সৈয়দ একেএম এমদাদুল বারী, পুলিশ সুপার মনিরুজ্জামান পিপিএম।
সভাপতির বক্তৃতায় পৌর মেয়র মোঃ হেলাল উদ্দিন নারী অধিকার অধিকার রক্ষা, নারী সচেতনতা বৃদ্ধি, আত্মকর্মসংস্থান ইত্যাদি বিষয়ে নারীর অংশগ্রহণে পৌরসভার বিভিন্ন কর্মকান্ডে উল্লেখ করে বলেন, পৌর এলাকার দরিদ্র মহিলারা আজকে যেভাবে সচেতনতার সাথে এগিয়ে আসছে, একদিন তারাই এই শহরের দারিদ্র বিমোচনে অগ্রণী ভূমিকা পালন করবে।
সমাবেশে বিশেষ অতিথি হিসেবে আরও বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মেজর (অবঃ) জহিরুল হক খান বীর প্রতীক, অন্নদা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা ফরিদা নাজনীন, মহিলা আওয়ামীলীগের সভানেত্রী মিনারা আলম, নারী নেত্রী মিলি চৌধুরী, মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এড. তাসলিমা সুলতানা নিশাত, সিডিসি নেত্রী গীতা রানী ঋষি। ইউজিআইআইপি-২ এর ফ্যাসিলেটটর ফারহানা তাহির এর উপস্থাপনায় অনুষ্ঠানে নৃত্য ও সঙ্গীত পরিবেশন করা হয়। জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়ে জাগরণের সঙ্গীত পরিবেশিত হয়।
এর আগে জেলা প্রশাসক নূর মোহাম্মদ মজুমদার, পৌর মেয়র মোঃ হেলাল উদ্দিন, পৌর কাউন্সিলর, পৌর কর্মকর্তা-কর্মচারী ইউজিআইআইপি-২ এর ডব্লিউএন্ডসিসি, এসআইসি কর্মীদের সমন্বয়ে নারী দিবসের বিভিন্ন শ্লোগান সম্বলিত প্ল্যাকার্ড, ফেস্টুনসহ একটি বর্ণাঢ্য র‌্যালী শহর প্রদক্ষিণ করে। আলোচনা শেষে ১০জন নারী উদ্যোক্তাকে বিশেষ সম্মাননা পুরস্কার প্রদান করা হয়। পরিশেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।






Shares