Main Menu

“হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কার্যক্রম বিষয়ক সেমিনার ও প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক

সমাজের অন্যান্য শ্রেণীর মতো হিজড়াদেরকে কাজে লাগিয়ে দেশের উন্নয়নকে আরো ত্বরান্বিত করা সম্ভব

+100%-

ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত উদ-দৌলা খাঁন বলেছেন, হিজড়া জনগোষ্ঠী বাংলাদেশের মোট জনসংখ্যার একটি ক্ষুদ্র অংশ হলেও আবহমান কাল থেকে এ জনগোষ্ঠী অবহেলিত ও অনগ্রসর গোষ্ঠী হিসেবে পরিচিত। সমাজে বৈষম্যমূলক আচরণের শিকার এ জনগোষ্ঠীর পারিবারিক, আর্থসামাজিক, শিক্ষা ব্যবস্থা, বাসস্থান, স্বাস্থ্যগত উন্নয়ন এবং সামাজিক নিরাপত্তা নিশ্চিতকরণ সর্বোপরি তাদেরকে সমাজের মূল স্রোতধারায় এনে দেশের সার্বিক উন্নয়নে তাদেরকে সম্পৃক্তকরণের লক্ষ্যে সরকার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। তিনি আরো বলেন, লিঙ্গ বৈষম্য দুর করে সমাজের অন্যান্য শ্রেণীর মতো হিজড়াদেরকে কাজে লাগিয়ে দেশের উন্নয়নকে আরো ত্বরান্বিত করা সম্ভব। তাই তাদেরকে অবজ্ঞা বা অবহেলা না করে তাদের সাথে সমাজের সাধারণ মানুষের মতো আচরণ করা উচিত।

তিনি গত বৃহস্পতিবার বেলা ১২টায় ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে “হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কার্যক্রম বিষয়ক সেমিনার ও প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সমাজসেবা কার্যালয়ের উপ- পরিচালক মাসুদুল হাসান তাপসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সহ সভাপতি নায়ার কবির, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার। এ সময় অন্যান্যের মধ্যে রাখেন সরাইল উপজেলা সমাজসেবা কর্মকর্তা মোঃ জহিরুল ইসলাম, হিজড়া সম্প্রদায়ের তিনজন প্রতিনিধি। সভা পরিচালনা করেন স্বনির্ভর ব্রাহ্মণবাড়িয়ার নির্বাহী পরিচালক এস এম শাহীন।






Shares