Main Menu

ব্রাহ্মণবাড়িয়া মেডিক্যালে বুধবার (১৫ জুলাই) থেকে পিসিআর ল্যাব চালু

+100%-

ব্রাহ্মণবাড়িয়া মেডিক্যাল কলেজ এন্ড হাসপাতালের পিসিআর ল্যাবের কার্যক্রম আবার আগামী বুধবার থেকে শুরু হচ্ছে। বুধবার থেকে করোনার নমুনা পরিক্ষা করা যাবে।

সোববার (১৩ জুলাই) দুপুরে আবারোও বুধবার থেকে ব্রাহ্মণবাড়িয়া পিসিআর ল্যাবে করোনার নমুনা পরিক্ষা করা যাবে বলে নিশ্চিত করেন ল্যাবের প্রধান সমন্বয়কারী ডা. মোঃ আতিকুর রহমান।

ব্রাহ্মণবাড়িয়ায় বে-সরকারি হাসপাতাল ব্রাহ্মণবাড়িয়া মেডিক্যাল কলেজ ও হাসপাতালে স্থাপিত পিসিআর ল্যাবের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. জাকিউর রহমান ও প্রধান সমন্বয়কারী ডা. আতিকুর রহমান করোনায় আক্রান্ত হওয়ায় গত শুক্রবার থেকে পিসিআর ল্যাবের সকল কার্যক্রম সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছিল। তারপর পুরো ল্যাবটি জীবাণুমুক্ত করা হয়। এখন থেকে প্রতি সপ্তাহে রবিবার, বুধবার ও শুক্রবার সকাল ৮-১১টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে বলে জানান ল্যাব সংশ্লিষ্টরা।

সোমবার দুপুরে ব্রাহ্মণবাড়িয়া মেডিক্যাল কলেজ ও হাসপাতালের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডা. আবু সাঈদ বিষয়টি নিশ্চিত করে বলেন, পিসিআর ল্যাবের প্রধান ও প্রধান সমন্বয়কারী করোনায় আক্রান্ত হওয়ায় আপতত সপ্তাহে তিনদিন নমুনা সংগ্রহ করা হবে৷ ল্যাবের আক্রান্তরা সুস্থ হওয়ায় পর আগেরমত সপ্তাহে ৭দিন করোনা ভাইরাসের নমুনা সংগ্রহ করা হবে৷ তিনি সবাইকে সামাজিক দুরত্ব বজায় ও স্বাস্থ্যবিধি মেনে চলতে ও যেকোন শারীরিক সমস্যা দেখা গেলে চিকিৎসকের পরামর্শ নিতে বলেন।

উল্লেখ্য যে, গত ১৭জুন থেকে ১০ই জুলাই পর্যন্ত ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাবের ১০৯৮ টি করোনা পরিক্ষা হয়৷ যার মধ্যে ৪০৫ জনের রিপোর্ট পজিটিভ আসে, বাকি ৬৯৩টি রিপোর্ট নেগেটিভ আসে। এখন পর্যন্ত মেডিক্যালের পিসিআর ল্যাবের ১০১৮টি রিপোর্টে জেলায় ৩৮৭জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। বিভিন্ন জেলার ৮০টি নমুনা রিপোর্ট ১৮জন করোনা ভাইরাস পজিটিভ আসছে।

সর্বশেষ জেলায় আক্রান্তদের মধ্যে ৫৯৬জন সুস্থ হয়েছেন।এখন পর্যন্ত জেলায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ২৫জন। আইসোলেশনে চিকিৎসাধীন ৮৮৮জনের মধ্যে সেলফ আইসোলেশনে ৮৫৫জন ও প্রাতিষ্ঠানিক আইসোলেশন হাসপাতালে ৩৩জন চিকিৎসা পাচ্ছে। জেলায় বর্তমানে হোম কোয়ারেন্টাইনে ৬৫৭জন ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে ১৮জন আছেন। ব্রাহ্মণবাড়িয়ায় ৯টি উপজেলার পিসিআর বুথ ও মেডিক্যাল কলেজ পিসিআর ল্যাবে এখন পর্যন্ত ১২২২৯ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে৷ যার মধ্যে পাওয়া ১১৬১৫ জনের করোনা ভাইরাসের রিপোর্টে জেলায় সর্বমোট ১৫০৯ জন আক্রান্ত হয়েছে৷






Shares