Main Menu

বিসিকে ভয়ংকর এ্যাসবেসটোস, জাতীয় নদী রক্ষা কমিশন চেয়ারম্যানের উদ্বেগ

+100%-

ব্রাহ্মণবাড়িয়া বিসিক শিল্প নগরীতে ক্যান্সার রোগ সৃষ্টিকারী বিষাক্ত খনিজ পদার্থ এ্যাসবেসটোস এর উপস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরী। বুধবার বিকেলে জেলা প্রশাসন আয়োজিত জেলা নদী রক্ষা কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন।

এ সময় তিনি বলেন, এ্যাসবেসটোসের একমাত্র উৎস হলো শিপব্রেকিং ইন্ডাস্ট্রি। তবে সেখানেও তা বন্ধ করা হয়েছে। যেটুকু পাওয়া যায় তাও পরিশুদ্ধ করা হয়ে থাকে। তিনি ব্রাহ্মণবাড়িয়া শিল্পনগরীতে এ্যাসবেসটোস এর উপস্থিতির বিষয়টি দ্রুত খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন। এছাড়াও তিনি বিসিক শিল্প নগরীর অপরিকল্পিত পানি নিষ্কাশন ব্যবস্থার কারণে পরিবেশ দূষন নিয়ে ক্ষোভ প্রকাশ করেন।

সভায় জেলা প্রশাসক মোহাম্মদ শাহগীর আলমের সভাপতিত্বে উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আমিনুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ কামরুল ইসলাম, সদর উপজেলা চেয়ারম্যান ফিরোজুর রহমান ওলিও সহ সামাজিক সংগঠনের নেতারা।

অ্যাসবেস্টস কি?

উইকিপিডিয়া থেকে : অ্যাসবেস্টস হল প্রাকৃতিকভাবে প্রাপ্ত ছয় সিলিকেট খনিজের একটি সেট যা তার সুবিধাজনক প্রাকৃতিক বৈশিষ্ট্যর কারণে বাণিজ্যিকভাবে ব্যবহৃত হয়। রেশম ও পশমের চারিত্রিক বৈশিষ্ঠের সঙ্গে এই খনিজের চারিত্রিক বৈশিষ্ঠের অনেক মিল দেখা যায়।

অ্যাসবেস্টস আঁশের দীর্ঘায়িত শ্বসন ফুসফুসের ক্যান্সার, মেসোথেলিয়মা, এবং এসবেসটোসিস এর মত গুরুতর অসুস্থতার সৃষ্টি করতে পারে। ইউরোপীয় ইউনিয়ন অ্যাসবেস্টসের সকল প্রকার নিষ্কাশন, উৎপাদন, প্রক্রিয়াকরণ ও ব্যবহার নিষিদ্ধ করেছে।

শব্দ শোষণ ক্ষমতা, গড় প্রসার্য শক্তি, অগ্নি, তাপ, তড়িৎ এবং রাসায়নিক ক্ষতি প্রতিরোধের ক্ষমতা এবং সাশ্রয়ী মূল্যের কারণে ১৯ শতাব্দীর শেষ দিকে অ্যাসবেস্টস নির্মাতা ও উৎপাদনকারীদের মধ্যে ক্রমবর্ধমানভাবে জনপ্রিয় হয়ে ওঠে। আগুন বা তাপ প্রতিরোধ ক্ষমতার কারণে এটি বৈদ্যুতিক এবং বিল্ডিং ইন্সুলেশন হিসাবে ব্যবহৃত হত।

চার হাজার বছরেরও আগে থেকেই খনি থেকে এসবেস্টস আহরণ করা হত তবে ১৯ শতকের পর থেকে বড় আকারে উত্তোলন শুরু হয়। কানাডার ক্যুবেক প্রদেশের অ্যাসবেস্টস শহরের জেফ্রি খনি বিশ্বের অন্যতম বৃহত্তম অ্যাসবেস্টস খনি ছিল।






Shares