Main Menu

বর্ষীয়ান আ’লীগ নেতা এমদাদুল বারী আর নেই…

+100%-

বীর মুক্তিযোদ্ধা, সাবেক গণপরিষদ সদস্য, ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি (ভারপ্রাপ্ত) ও সাবেক জেলা পরিষদ প্রশাসক সৈয়দ একেএম এমদাদুল বারী ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৮৫ বছর। সোমবার (৭ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা ৫০ মিনিটে বার্ধক্যজনিত কারণে অসুস্থ হয়ে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

প্রয়াতের বড় ছেলে ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক, ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার ট্রাস্টি ও ঢাকাস্থ ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতির সাংগঠনিক সম্পাদক  সৈয়দ এহতেশামুল বারী ওরফে তানজিল তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। মৃত্যুকালে তিনি দুই ছেলে, তিন মেয়েসহ আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

সৈয়দ এমদাদুল বা‌রীর জন্ম ১৯৩৫ সা‌লের ২৩ ন‌ভেম্বর ব্রাহ্মণবা‌ড়িয়া জেলার আখাউড়া উপ‌জেলার ধরখার ইউ‌নিয়‌নের রানীখার গ্রা‌মে। রানীখার প্রাথ‌মিক বিদ্যালয় থে‌কে তিনি শিক্ষাজীবন শুরু ক‌রেন। তালশহর এআই স্কুল থে‌কে প্রথম বিভাগ পে‌য়ে এসএসসি পাশ ক‌রেন। প্রথম বিভাগ পে‌য়ে উচ্চ মাধ্যমিক পাশ ক‌রেন কি‌শোরগঞ্জ জেলার ভৈরব উপ‌জেলার হাজী আসমত ক‌লেজ থে‌কে। তারপর ঢাকা স‌লিমুল্লাহ এক‌া‌ডেমি থে‌কে রাষ্ট্র‌বিজ্ঞা‌নে অর্নাস ক‌রেন। তিনি কু‌মিল্লা থে‌কে এলএলবি পাশ ক‌রেন। আইনপেশায় প্র্যাক‌টিস শুরু ক‌রেন ব্রাহ্মণবা‌ড়িয়ার পুরাতন ‌আদালত বি‌ল্ডিংয়ে। ১৯৬৫ সা‌লে কু‌মিল্লা‌তে আইনজীবী নিযুক্ত হন। ১৯৬৬ সা‌লে ব্রাহ্মণবা‌ড়িয়া আদালতে আইন পেশা শুরু করেন। ১৯৭০ সা‌লে ব্রাহ্মণবা‌ড়িয়া-৪ আসনে সংসদ নির্বাচন ক‌রেন। বিপুল ভো‌টে গণপরিষদ সদস্য হিসেবে জয়লাভ ক‌রেন।

তারপর ১৯৭১ সা‌লে ২ নম্বর সেক্টর থে‌কে মু‌ক্তি‌যু‌দ্ধে অংশ নেন। ৭০ এর দশ‌কে কসবা আওয়ামী লী‌গের সভাপ‌তি ছি‌লেন আর ২০১০ সা‌লে হন ব্রাহ্মণবা‌ড়িয়‌া জেলা আওয়ামী লী‌গের ভারপ্রাপ্ত সভাপ‌তি। সর্বশেষ ব্রাহ্মণবাড়িয়া জেলা প‌রিষদ প্রশাসক নিযুক্ত হন ২০১১ সা‌লে।

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আলহাজ্ব সৈয়দ এ কে এম এমদাদুল বারীর নামাজে জানাযা আগামীকাল মঙ্গলবার সকাল ১০ টায় ব্রাহ্মণবাড়িয়া শহরের কাজীপাড়াস্থ জেলা ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হবে। বাদ জোহর তার দ্বিতীয় নামাজের জানাযা গ্রামের বাড়ি আখাউড়া উপজেলার রাণীখার গ্রামে অনুষ্ঠিত হবে। এরপর তার মরদেহ রাণীখার পূর্বপাড়া গোরস্থানে দাফন করা হবে।
একেএম এমদাদুল বারীর মৃত্যুতে শোক জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনের এমপি ও জেলা আওয়ামী লীগের সভাপতি উবায়দুল মোকতাদির চৌধুরী।





Shares